জলবায়ু সম্মেলন নিয়ে বিশ্ব গণমাধ্যমে হতাশা

জলবায়ু সম্মেলন নিয়ে বিশ্ব গণমাধ্যম হতাশা প্রকাশ করেছে। কার্বন নিঃসরণ কমানোর লক্ষ্য স্থির করতে বিশ্বনেতাদের ব্যর্থ হওয়ার পরিপ্রেক্ষিতে এই হতাশা ব্যক্ত করা হয়। গতকাল শনিবার বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকীয় ও প্রতিবেদনে বলা হয়, কোপেনহেগেন সম্মেলন অসম্পূর্ণ ও ব্যর্থ হয়েছে। কোনো কোনো পত্রিকায় জলবায়ুবিষয়ক সমঝোতাকে হতাশাব্যঞ্জক, মুখরক্ষার সমঝোতা বলেও আখ্যা দেওয়া হয়। ব্রিটেনের দৈনিক পত্রিকা দ্য গার্ডিয়ান-এর অনলাইন সংস্করণের শিরোনামে বলা হয়েছে, ‘সামান্য লক্ষ্য, তাও পূরণ হয়নি: ব্যর্থ হলো কোপেনহেগেন’।
গার্ডিয়ান-এর প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের কোপেনহেগেন সম্মেলন একটি দুর্বল রূপরেখা দিয়েছে। এতে ব্রিটেন ও অন্যান্য গরিব দেশ মাসের পর মাস ধরে যেসব বিষয়ে দাবি ও আপত্তি জানিয়ে আসছিল, সেগুলো উপেক্ষিতই থেকে গেছে। এই সম্মেলন সর্বসম্মতিক্রমে সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হয়েছে। দ্য টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়েছে, ‘বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দেওয়া প্রস্তাবের সঙ্গে অনেক উন্নয়নশীল দেশই সম্মতি প্রকাশ করেনি।
নিউইয়র্ক টাইমস-এর শিরোনামে বলা হয়েছে, ‘পূরণ হয়নি বহু লক্ষ্য’। বিশ্বের বহু পত্রিকায় প্রায় একই ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। ইতালির প্রভাবশালী একটি পত্রিকায় বলা হয়েছে, ‘মুখ রক্ষা করতে সর্বসম্মতিক্রমে মুখোশ পরার ব্যবস্থা করা হয়েছে’। বাম ঘরানার একটি ডাচ্ পত্রিকায় বলা হয়েছে, ‘দুর্বল সমঝোতার মধ্য দিয়ে শেষ হলো জলবায়ু সম্মেলন’।

No comments

Powered by Blogger.