স্পেনে রিয়ালের গোল-উৎসব, ইংল্যান্ডে অঘটন

বার্সেলোনা যখন মরুর বুকে আরেকটি সাফল্য-তিলক আঁকল, স্প্যানিশ লিগে রিয়াল মাদ্রিদ রিয়াল জারাগোজাকে ৬-০ গোলে হারিয়ে ভাসল আনন্দসাগরে। বিশ্বজয়ী বার্সাকে হয়তো একটা বার্তাই পাঠাল ম্যানুয়েল পেলেগ্রিনির দল—পথ চলতে চলতে পিছিয়ে পড়তে পারি কিংবা এ বছরে তোমাদের একের পর এক শিরোপা উত্সবের দর্শক হতে পারি; তবে নতুন মৌসুমে শিরোপা ঘরে তোলার পথেই আছি আমরা!
‘দলের লক্ষ্য ছিল, রক্ষণটা জমাট করে যত পারি আক্রমণ এবং গোল করে যাব। পরিকল্পনা কাজে লেগেছে বলে আমরা খুব খুশি’—রিয়াল মাদ্রিদ কোচ পেলেগ্রিনির ম্যাচ শেষের প্রতিক্রিয়া ছিল এমনই। এক ম্যাচ নিষিদ্ধ থাকার পর ক্রিস্টিয়ানো রোনালদো আবার স্প্যানিশ লিগে খেলতে নেমেছেন। এটির একটি প্রতিক্রিয়া আছে না!
তবে গোলবন্যার শুরুটা রোনালদোর মাধ্যমে নয়, করে দিয়েছেন তা আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। ম্যাচের মিনিট তিনেক যেতে না-যেতেই দারুণ এক গোল করে নিজেদের এগিয়ে নেন হিগুয়েইন। এর পর রাফায়েল ফন ডার ভার্ট ২ মিনিটের মধ্যে (২৬ ও ২৮) করেন দুই গোল। ৬ মিনিট পর গোলের জোড়া পূর্ণ করেন হিগুয়েইনও। ৪-০-তে এগিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করে রিয়াল।
লিগে ফেরার একটা স্মারক না থাকলে কেমন দেখায়, এরপর তাই জারাগোজার রক্ষণকে তছনছ করে ৫০ মিনিটে দলের পঞ্চম গোলটি করেন রোনালদো। ৭১ মিনিটে ৬ নম্বর গোলটি করেন বদলি খেলোয়াড় করিম বেনজেমা। এই জয়ে শীর্ষে থাকা বার্সার সঙ্গে পয়েন্ট ব্যবধানটা ২-এ নামিয়ে এনেছে রিয়াল। ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা, রিয়ালের পয়েন্ট ৩৭। পয়েন্ট তালিকার এই অবস্থান এবং পরশুর ম্যাচের পারফরম্যান্স রিয়াল কোচ পেলেগ্রিনিকে জুগিয়েছে আত্মবিশ্বাস, ‘জারাগোজার বিপক্ষে পুরো ৯০ মিনিটই অসাধারণ খেলেছি। আমার কাছে মনে হচ্ছে ঠিক পথেই আছি আমরা।’
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল পথ হারিয়েছে অনেক আগেই। নিজেদের হারিয়ে খুঁজছে ম্যানচেস্টার ইউনাইটেডও। পরশুর অঘটনের রাতে শিকার হয়েছে এই দুদলই। লিভারপুল পোর্টসমাউথের কাছে হেরেছে ০-২ গোলে। ফুলহামের কাছে ম্যানইউ উড়ে গেছে ৩-০ গোলে। হাল সিটির বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে আর্সেনাল।

No comments

Powered by Blogger.