যুক্তরাষ্ট্রে মসজিদসহ স্বেচ্ছাসেবী সংগঠনের সম্পদ জব্দ

যুক্তরাষ্ট্র সরকার চারটি মসজিদসহ মুসলমান স্বেচ্ছাসেবী সংগঠনের মালিকানাধীন একটি বহুতল ভবন জব্দ করেছে। গত বৃহস্পতিবার বিকেলে আগাম ঘোষণা ছাড়াই এসব প্রতিষ্ঠান জব্দ করার বিজ্ঞপ্তি ঝুলিয়ে দেওয়া হয়। কর্তৃপক্ষের অভিযোগ, মসজিদসহ স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি গোপনে ইরান সরকার পরিচালিত করছে।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের পদক্ষেপ হিসেবে ধর্মীয় প্রতিষ্ঠান জব্দ ঘোষণাকে একটি বৃহত্তম পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। প্রতিষ্ঠানগুলোর সম্পদ বাজেয়াপ্ত করার জন্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রীয় আদালতে আবেদন জানানো হয়েছে। নিউইয়র্ক ভিত্তিক মুসলমান স্বেচ্ছাসেবী সংগঠন আলাবি ফাউন্ডেশনের ৫০ কোর্টি মার্কিন ডলারের স্থাবর সম্পত্তি বাজেয়াপ্তের জন্য আদালতে মামলা করা হয়েছে। সংগঠনের ব্যাংক হিসাবসহ নিউইয়র্ক, ম্যারিল্যান্ড, ক্যালিফোনিয়া এবং হিউস্টনে পরিচালিত মসজিদ এবং ইসলামী কেন্দ্র বাজেয়াপ্তের আবেদন করা হয়েছে।
ইরান থেকে আসা শিয়া মুসলমানদের সংগঠন আলাবি ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রে শিয়া মুসলমানদের ধর্মীয় কর্মকাণ্ডে নানাভাবে জড়িত এ সংগঠনটি। ফাউন্ডেশন পরিচালিত মসজিদ ছাড়াও ইসলামী কেন্দ্রে শিক্ষার্থীদের ধর্মীয় শিক্ষা দেওয়া হয়ে থাকে।
আলাবি ফাউন্ডেশনের মালিকানাধীন নিউইয়র্কের ম্যানহাটনের ৩৬ তলা ভবনটিও বাজেয়াপ্ত করার জন্য আদালতের নির্দেশ চাওয়া হয়েছে। ভার্জিনিয়াতে সংগঠনের ১০০ একর জমিও জব্দ তালিকায় রয়েছে।
যুক্তরাষ্ট্র সরকারের অভিযোগ, ইরান সরকারের মদদেই আলাবি ফাউন্ডেশন তাদের কর্মকাণ্ড পরিচালনা করছে। আদালতে দেওয়া বিবরণীতে বলা হয়, ম্যানহাটনের বহুতল ভবন থেকে আয়ের অর্থ মেলি ব্যাংক জমা হয়। ইরানের রাষ্ট্রায়ত্ত মেলি ব্যাংক দীর্ঘদিন থেকে যুক্তরাষ্ট্র সরকারের সন্দেহ তালিকায়। মেলি ব্যাংক ইরানের পারমাণবিক কর্মসূচিতে অর্থ সহযোগিতা করে থাকে বলে মার্কিন অর্থ বিভাগ অভিযোগ করছে।
আদালতে জমা দেওয়া ৯৭ পৃষ্ঠার অভিযোগে বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার দীর্ঘদিন থেকে আলাবি ফাউন্ডেশনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে। ইরান সরকারের উচ্চপদস্থ কর্তারা এমনকি জাতিসংঘে নিযুক্ত ইরানের একজন সহকারী মন্ত্রী ফাউন্ডেশনের ব্যবসা-বাণিজ্য তদারক করছেন।
ইরানের সাবেক শাসক রেজা শাহ পাহলভীর ফাউন্ডেশন পরে আলাবি ফাউন্ডেশন হিসেবে আত্মপ্রকাশ করে। যুক্তরাষ্ট্রে ইরানি অভিবাসী এবং মুসলমানদের জন্য কাজ করে সংগঠনটি।
পারমাণবিক কর্মসূচি নিয়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্মপর্কের টানাপোড়ন চলছে। ইরানি মুসলমানদের মসজিদ ও স্থাপনা জব্দের ঘটনা টানাপোড়নের সম্পর্ককে আরও জটিল জটিল করে তুলতে পারে।

No comments

Powered by Blogger.