ওবামার এশিয়া সফর শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল বৃহস্পতিবার এশিয়ার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করেছেন। ক্ষমতা গ্রহণের পর এই প্রথমবারের মতো তিনি এশিয়া সফর করছেন। তাঁর এই সফরের লক্ষ্য হচ্ছে এশিয়ায় যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি পুনরুদ্ধার করা ।
ওবামা তাঁর সফরের শুরুতেই জাপানে যাবেন। আজ শুক্রবার জাপানি প্রধানমন্ত্রী ইয়োকিয়ো হাতোইয়ামার সঙ্গে তাঁর বৈঠক করার কথা। এরপর যাবেন সিঙ্গাপুরে। সেখানে এপেক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট। বারাক ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি আসিয়ানভুক্ত ১০টি দেশের শীর্ষ নেতাদের সঙ্গে একত্রে বৈঠকে মিলিত হতে যাচ্ছেন। বৈঠকে মিয়ানমারের নেতাও উপস্থিত থাকবেন।
সিঙ্গাপুর সফর শেষে চীনে যাবেন বারাক ওবামা। প্রথম যাবেন সাংহাইয়ে, এরপর বেইজিংয়ে। বেইজিংয়ে একটি রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন এবং চীনা প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। চীন সফর শেষে ওবামা যাবেন দক্ষিণ কোরিয়ায়। আর এখান থেকেই এশিয়া সফরের সমাপ্তি টানবেন ওবামা।
প্রেসিডেন্ট ওবামার পূর্ব এশিয়াবিষয়ক শীর্ষ সহকারী জেফ্রি বাডের বলেন, এশীয় এই অঞ্চলে একটা সাধারণ ধারণা আছে যে গত এক দশকে সেখানে মার্কিন প্রভাব হ্রাস পেয়েছে, অন্যদিকে বেড়েছে চীনের প্রভাব

No comments

Powered by Blogger.