চেলসির সাহায্য চান সালাউদ্দিন

ডিডো-ঝড়’ সামলে আবার নতুন করে শুরু করতে চাইছেন কাজী সালাউদ্দিন। গত রাতে তাঁর কাতার সফরে বেরিয়ে পড়ার কথা। সাফের কর্মপরিকল্পনা নিয়ে সাজানো এই সফরের পর পরই আসতে পারে বাংলাদেশের ফুটবলের জন্য বড় কোনো খবর। খবরের শিরোনাম হতে পারে ইংলিশ ক্লাব চেলসি। বাংলাদেশের ফুটবল উন্নয়নে চেলসির সহযোগিতা পেতে এরই মধ্যে অনেক দূর এগিয়ে গেছেন বাফুফে সভাপতি।
চেলসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড কেনিয়নের সঙ্গে আগামী ২২ নভেম্বর সাক্ষাত্ করবেন কুয়ালালামপুরে। সালাউদ্দিন তাঁর নিজস্ব উদ্যোগে একাডেমি গড়ার পরিকল্পনায় চেলসির সহযোগিতা চাইবেন। আর কোনোভাবে বাংলাদেশের ফুটবল উন্নয়নে চেলসির সাহায্য নেওয়া যায় কি না, কেনিয়নের কাছে সেই অনুরোধও রাখবেন সালাউদ্দিন। জাতীয় দলের ব্রাজিলীয় কোচকে ‘অগ্রহণযোগ্য’ কারণে বরখাস্ত করে হঠাত্ই বেকায়দায় পড়ে যাওয়া বাফুফে সভাপতি এই সুযোগটা কাজে লাগিয়ে উঠে দাঁড়াতে চান।
‘মূলত একাডেমির ব্যাপারে সহযোগিতা চাইলেও সুযোগটা আরও বেশি কাজে লাগাতে সব চেষ্টা করব। আমার বিশ্বাস, চেলসির সিইও খালি হাতে আমাকে ফেরাবেন না’—কাল রাতে বলেছেন বাফুফে সভাপতি। এরই মধ্যে কেনিয়নের কাছ থেকে কোনো আশ্বাস পেয়েছেন কি না জানতে চাইলে বলেন, ‘কিছু না পেলে তো আর চেলসির মতো দলের সিইও আমাকে সময় দিতেন না।’
বাফুফের গত কমিটিতে সহসভাপতি থাকার সময়ই কেনিয়নের সঙ্গে সম্পর্কটা গড়েছেন সালাউদ্দিন। তখন কেনিয়ন তাঁকে সময়ও দিয়েছিলেন। কিন্তু জাতীয় দলের ম্যানেজার নিয়োগ করা নিয়ে দ্বন্দ্বে সালাউদ্দিন পদত্যাগ করায় সেই আলোচনাটা আর হয়নি। পদত্যাগ করার ১৫ দিন পরই এটা হওয়ার কথা ছিল। তারপর থেকেই যোগাযোগ চলছিল, অবশেষে সালাউদ্দিনকে সেই সুযোগ করে দিয়েছে আন্তর্জাতিক ফুটবল এরিনা (আইএফএ)।
চেলসির পৃষ্ঠপোষণায় পরিচালিত ফুটবল বিপণন প্রতিষ্ঠান আইএফএ ২২ নভেম্বর কুয়ালালামপুরে একটা সেমিনার করছে। এশিয়ার ফুটবল দেশগুলোর সভাপতি ও এএফসির নির্বাহী কমিটির সদস্যরা এখানে থাকবেন। ‘এক ঢিলে দুই পাখি’ মারছেন সালাউদ্দিন। কিন্তু চেলসির মতো দল বাংলাদেশে ফুটবল একাডেমি করার ব্যাপারে কেন সাহায্য করবে? সালাউদ্দিনের উত্তর, ‘এই একাডেমি থেকে বের হওয়া খেলোয়াড়দের সবার আগে নিতে পারবে চেলসি। এটাই হবে তাদের লাভ।’
চেলসি-মিশনের আগেই সালাউদ্দিনের সামনে মিশন-কাতার। আগামীকাল দোহায় ব্রাজিল-ইংল্যান্ড প্রীতি ম্যাচ দেখার আমন্ত্রণ পেয়ে তাঁর দোহা-যাত্রা। এই সুযোগে সাফের সাধারণ সম্পাদক আলবার্তো কোলাসো ও সহসভাপতি মনিলাল ফার্নান্ডোকে নিয়ে কালই দোহায় এএফসি সভাপতি মোহাম্মদ বিন হামাম্মের সঙ্গে বসছেন সালাউদ্দিন। সাফের খসড়া পরিকল্পনা নিয়ে হাম্মামকে দেখাবেন এবং তাঁর অনুমোদন নেবেন।
আগামী বছর থেকেই সম্ভবত মাঠে নামতে যাচ্ছে সাফ চ্যাম্পিয়নস লিগ। এ অঞ্চলের ৮টি দেশের সর্বোচ্চ ১০টি দল নিয়ে প্রথম আয়োজনটা হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিক না হয়ে একটা ভেন্যুতে হবে। আগামী বছর কখন এই লিগ হবে, সেটি চূড়ান্ত হবে অংশ নেওয়া দেশগুলোর ঘরোয়া সূচির ওপর।

No comments

Powered by Blogger.