নতুন বছরের শুরুতেই তিনি জাতি সিরিজ

বাংলাদেশের ক্রিকেটে ২০০৯ সালটা শুরু হয়েছিল তিন জাতি সিরিজ দিয়ে। একইভাবে শুরু হচ্ছে ২০১০ সালও। পার্থক্য হলো, ২০০৯ সালের তিন জাতি সিরিজটা ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যে। ২০১০ সালে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে তৃতীয় দল ভারত।
শ্রীলঙ্কা দল ঢাকায় এসে পৌঁছাবে বছরের প্রথম দিনই। পরদিন ২ জানুয়ারি আসবে ভারতীয় দল। সিরিজ চলাকালীনই ৯ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হবে ২০১১ বিশ্বকাপের কেন্দ্রীয় আয়োজক কমিটির সভা ও ট্রফি উন্মোচন অনুষ্ঠান।
তিন জাতি সিরিজ শেষেই শ্রীলঙ্কা দল বাংলাদেশ ছেড়ে যাবে। কিন্তু বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলতে থেকে যাবে ভারত। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৭ জানুয়ারি প্রথম টেস্ট শুরু হবে। ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু ২৪ জানুয়ারি থেকে।
বাংলাদেশকে নিজ দেশে আতিথ্য দিতে ভারতের বিশেষ অনীহা। বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে তারা যুক্তি তুলে ধরে যে ‘পণ্য’ হিসেবে বাংলাদেশের ক্রিকেটের মূল্য এখনো ততটা ওঠেনি! তবে ভারত এ নিয়ে তৃতীয়বারের মতো আসবে বাংলাদেশে।
ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। এর পর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ। তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংল্যান্ড। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ২৮ ফেব্রুয়ারি ও ২ মার্চ। চট্টগ্রামে ৫ মার্চ শেষ ওয়ানডের পর ১২ মার্চ শুরু প্রথম টেস্ট। ঢাকায় দ্বিতীয় টেস্ট শুরু হবে ২০ মার্চ থেকে।

No comments

Powered by Blogger.