কিউবার এক ব্লগারের সঙ্গে আলোচনা করলেন ওবামা

দেশের নানা বিষয় নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সম্প্রতি ইন্টারনেটে বার্তা আদান-প্রদানের মাধ্যমে কথা বলেছেন কিউবার ইওয়ানি সানচেজ নামের এক ব্লগার (ইন্টারনেটে দিনপঞ্জি লেখক) সানচেজের পাঠানো কিছু লিখিত বাছাই করা প্রশ্নের খোলামেলা উত্তর দিয়েছেন ওবামা।
ওবামার উদ্ধৃতি দিয়ে সানচেজ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ওবামা তাঁকে এটা নিশ্চিত করেছেন, কিউবায় মানবাধিকার পরিস্থিতির উন্নতি এবং সর্বোপরি রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতার পরিসর বেড়েছে—এমন অবস্থা দেখতে চায় ওয়াশিংটন। ওবামা এসব বিষয় নিয়ে সরাসরি কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোর সরকারের সঙ্গে আলোচনা করার পক্ষপাতী। তবে এ জন্য তিনি শর্ত হিসেবে দেশটির অনুকূল পরিস্থিতি সৃষ্টির কথা বলেছেন। কিউবার বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগের সম্ভাবনা নেই বলেও তিনি মন্তব্য করেছেন। তিনি বলেন, একমাত্র কিউবার জনগণই পারবে তাদের দেশে ইতিবাচক পরিবর্তন আনতে।
সানচেজের এক প্রশ্নের জবাবে ওবামা বলেন, পরিস্থিতি অনুকূল হলে তিনি কিউবা সফরে যেতেও রাজি। কিউবা সফরের সম্ভাবনা তাই তিনি উড়িয়ে দিচ্ছেন না। তিনি চাইছেন আরও বেশি করে কিউবার সঙ্গে নানা বিষয় আলোচনা শুরু করতে।

No comments

Powered by Blogger.