ফুটবল-আক্রান্ত কূটনীতি

নাহ্, এই ‘অসভ্য’দের সঙ্গে আর থাকা যায় না! মিসর ফুটবল ফেডারেশনের ভাবখানা এ রকমই। না হলে ইউনিয়ন অব নর্থ আফ্রিকান ফুটবল ফেডারেশনস থেকে নিজেদের সরিয়ে নেবে কেন মিসর? এই ফেডারেশনের অন্যান্য সদস্য আলজেরিয়া, লিবিয়া, মরক্কো ও তিউনিশিয়াকে এর মধ্যেই সদস্যপদ তুলে নেওয়ার বিষয়টি জানিয়ে চিঠিও দিয়েছে মিসরের ফুটবল ফেডারেশন।
মিসর ফুটবল ফেডারেশনের অভিযোগ, আলজেরিয়ার বিপক্ষে নিরপেক্ষ ভেন্যু খার্তুমে প্লে-অফ ম্যাচ শেষে আলজেরিয়ার সমর্থকেরা ইটপাটকেল ছুড়ে আহত করেছে মিসরের সমর্থকদের। এক ম্যাচের প্লে-অফটি ছিল বাঁচা-মরার লড়াই। সেই লড়াইয়ে ০-১ গোলে হেরে বিশ্বকাপ-স্বপ্ন শেষ হয়ে গেছে মিসরের। ম্যাচ শেষে হয়েছে গণ্ডগোল। সুদান পুলিশও মিসরের সমর্থকদের ওপর আলজেরীয়দের আক্রমণের কথা বলেছে। তবে এই আক্রমণে আলজেরিয়ার ৪ জন সমর্থকই শুধু আহত হয়েছে বলেও জানিয়েছে তারা।
এর আগে মিসরের কায়রোতে আফ্রিকান বাছাইপর্বের শেষ গ্রুপ ম্যাচের আগে আলজেরিয়ার খেলোয়াড়দের আক্রমণ করেছিল মিসরীয় সমর্থকেরা। সুদানের ঘটনাটি ওটারই জের। তবে যে কারণেই হোক, এর প্রভাব পড়ছে দুই দেশের কূটনীতিতেও। কায়রোতে আলজেরিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে মিসর সরকার।
এই নিয়ে এ সপ্তাহের মধ্যে দুবার তাঁকে ডেকে পাঠানো হলো। গত শনিবার কায়রো ম্যাচে আলজেরিয়া ০-২ গোলে হেরে গেলে কায়রোর দোকানপাটে আক্রমণ করেছিল বাড়ি ফেরতা আলজেরীয়রা।

No comments

Powered by Blogger.