ভ্যাট-কর অব্যাহতি চায় টিসিবি- এবার স্থানীয় বাজার থেকে তিন হাজার টন চিনি ক্রয়



আমদানির পথ বাদ দিয়ে এবার স্থানীয় বাজার থেকে চিনি সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
ডিলারদের জন্য পরিশোধনকারী মিলগুলো থেকে সংস্থাটি তিন হাজার টন চিনি ক্রয় করতে চায়। তবে রমজান উপলক্ষে চিনির ওপর অস্থায়ীভাবে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল, টিসিবির চাওয়া হচ্ছে—সেই অব্যাহতি যেন স্থায়ীভাবে দেওয়া হয়।
সূত্র জানায়, গতকাল রোববার বাণিজ্যমন্ত্রী ফারুক খানের কাছে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছেন টিসিবির চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন।
আবেদন মঞ্জুর না হলে স্থানীয় বাজার থেকে চিনি সংগ্রহ করলেও ভ্যাট ও আয়কর পরিশোধ করতে হবে টিসিবিকে।
টিসিবি বলেছে, দেশব্যাপী এক হাজার ২০০ ডিলার এবং ঢাকা সিটি করপোরেশনের ২১৮ জন ডিলারের মাধ্যমে টিসিবির চিনি বিক্রয় কার্যক্রম অব্যাহত রয়েছে। পরিশোধনকারী মিলগুলো থেকে রমজানে টিসিবিকে দুই হাজার ৪০০ টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু এস. আলম রিফাইনারি ৫০০ টন চিনি সরবরাহ করতে পারেনি বলে টিসিবি সংগ্রহ করেছিল এক হাজার ৯০০ টন চিনি। মিলগেট থেকে ৩৯ টাকা কেজি দরে এই চিনি কেনা হয়েছিল।
জানা যায়, প্রকৃতপক্ষে এক হাজার ৯০০ টন চিনি কিনলেও রমজান উপলক্ষে টিসিবিকে পাঁচ হাজার টন চিনি কিনতে বলা হয়েছিল। নিয়মানুযায়ী চিনির ওপর ২ দশমিক ২৫ শতাংশ ভ্যাট রয়েছে। টিসিবিকে পাঁচ হাজার টন চিনির ওপরই ভ্যাট কর্তনের বাধ্যবাধকতা থেকে তখন অব্যাহতি দেওয়া হয়।
বাণিজ্যমন্ত্রীর কাছে টিসিবি বলেছে, চিনির ওপর ভ্যাট অব্যাহতির পাশাপাশি চার শতাংশ আয়কর কর্তন থেকেও অব্যাহতি দেওয়া হয়েছিল টিসিবিকে। উভয় অব্যাহতির মেয়াদ শেষ হয় গত ২১ সেপ্টেম্বর।
টিসিবির শীর্ষপর্যায়ের একজন কর্মকর্তা প্রথম আলোকে জানান, টিসিবির কাছে চিনির যে সরবরাহ ছিল এর মধ্যে তা শেষ। দেশব্যাপী টিসিবির যে বিক্রয় কার্যক্রম রয়েছে, তা চালু রাখতে ভ্যাট ও কর থেকে অব্যাহতি জরুরি। সে কারণেই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্যমন্ত্রীর শরণাপন্ন হওয়া।
গত ১৯ আগস্ট থেকে ডিলারদের কাছে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম শুরু হয়। মিলগেট থেকে ৩৯ টাকা কেজি দরে কেনা চিনি টিসিবির ডিলারদের দেওয়া হয়েছিল ৩৭ টাকা কেজি হিসেবে।
আন্তর্জাতিক বাজারে দর বাড়ার কথা বলে সম্প্রতি মিলগেটে চিনির দর ৪৫ টাকা নির্ধারণ করা হয়। টিসিবিকেও মিলগেট থেকে এই দরেই কিনতে হবে।
আগের বার মিলগেটের দর থেকে ডিলারদের কেজিতে দুই টাকা কম রাখা হলেও ভ্যাট-কর থেকে অব্যাহতি দেওয়া না হলে ডিলারদের ৪৫ টাকা কেজি হিসেবেই টিসিবি থেকে চিনি কিনতে হবে বলে জানা যায়।
তবে টিসিবি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীনের সঙ্গে যোগাযোগ করলে এ ব্যাপারে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

No comments

Powered by Blogger.