কাবুলের দূতাবাসে হামলার জন্য পাকিস্তানকে সন্দেহ করছে ভারত

ভারত ইঙ্গিত দিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলে ভারতীয় দূতাবাসে জঙ্গি হামলার পেছনে পাকিস্তানের হাত রয়েছে। তাদের অভিযোগ, যারা হামিদ কারজাই সরকারের বিরোধী, সেসব পাকিস্তানি জঙ্গিরাই এ হামলা চালিয়েছে।
ভারতের পররাষ্ট্রসচিব নিরুপমা রাও কাবুলে হামলার স্থল পরিদর্শন শেষে গত শনিবার এক বিবৃতিতে বলেছেন, ‘আফগানিস্তানের বাইরের কেউ এই হামলা চালিয়েছে।’ ভারতের পররাষ্ট্রসচিব যদিও পাকিস্তানের নাম উল্লেখ করেননি, কিন্তু তাঁর মন্তব্যে চিরবৈরী প্রতিবেশী দেশ পাকিস্তানকেই ইঙ্গিত করা হয়েছে।
গত বৃহস্পতিবার কাবুলে ভারতীয় দূতাবাসে হামলায় ১৭ জন মারা যায়। এতে দূতাবাসের কোনো কর্মকর্তা হতাহত না হলেও কয়েকজন নিরাপত্তারক্ষী মারা যান।
নিরুপমা রাও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় এবং আফগানিস্তানের মানুষ এখন প্রায়ই এ রকম সন্ত্রাসবাদের শিকার হচ্ছে। আর সন্ত্রাসীদের যারা উসকানি দিচ্ছে, তারা সীমান্ত এলাকাতেই বাস করছে। যারা ভারত ও আফগানিস্তানের মধ্যকার বন্ধুত্ব এবং কাবুলে গণতন্ত্র মেনে নিতে পারছে না, এটা তাদেরই কাজ।’
এর আগে যুক্তরাষ্ট্রে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত সাইদ জাওয়াদ পিবিএস রেডিওকে বলেছেন, ‘আমরা এ হামলার জন্য পাকিস্তানের গোয়েন্দা সংস্থাকে সন্দেহ করছি।’
২০০৮ সালের জুলাইয়ে কাবুলে ভারতীয় দূতাবাসে একই ধরনের হামলা চালানো হয়। এতে ৬০ জন নিহত হয়েছিল।

No comments

Powered by Blogger.