ইউরোপে লেবুজাতীয় পণ্য রপ্তানিতে বাধা দূরের দাবি- সিলেটে কৃষিমন্ত্রীকে স্মারকলিপি প্রদান

ভাইরাস থাকার অভিযোগে ইউরোপের বাজারে লেবুজাতীয় কৃষিপণ্য রপ্তানি করা যাচ্ছে না। এ সমস্যা সমাধানের দাবিতে গতকাল রোববার সিলেটে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে স্মারকলিপি দেওয়া হয়েছে।
সিলেট সার্কিট হাউসে জেলা প্রশাসন আয়োজিত সভায় ‘সাইট্রাস ক্যাংকার’ নামে ভাইরাসের সমস্যা সমাধানের বিষয়ে গঠিত টাস্কফোর্স এই স্মারকলিপি দিয়েছে।
এক বছর ধরে সাইট্রাস ক্যাংকারস ভাইরাসের কারণে রপ্তানিকারকেরা যে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন, তা সমাধানের ব্যাপারে কৃষিমন্ত্রী আন্তরিকভাবে কাজ করবেন বলে আশ্বাস দেন।
২০০৮ সালের জুলাই মাসে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দরে ব্রিটিশ সরকারের খাদ্য এবং পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ থেকে যাওয়া লেবুজাতীয় পণ্যে সাইট্রাস ক্যাংকারস নামের এক ধরনের ভাইরাস আছে—এ অভিযোগে এক কোটি টাকার সমপরিমাণ পণ্য পুড়িয়ে ফেলে। এরপর কার্যত বাংলাদেশ থেকে লেবুজাতীয় সব ধরনের পণ্যের রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা বলবত্ আছে।
স্মারকলিপিতে বলা হয়, সিলেটের রপ্তানিকারকেরা সাধারণত এলাচি লেবু, আদা লেবু, কাগজি লেবু, সাতকড়া, জাম্বুরা, আমলকী, জারা লেবু এবং তৈয়কর ইত্যাদি লেবুজাতীয় পণ্য ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করে আসছেন।
বাংলাদেশে প্রায় প্রতি বছর ছয় হাজার ৩১২ হেক্টর জমিতে লেবুজাতীয় এসব পণ্যের চাষাবাদ হয়। বার্ষিক উত্পাদনের পরিমাণ ১৮ হাজার ২১০ মেট্রিক টন। টাস্কফোর্সের পক্ষ থেকে কৃষিমন্ত্রীকে স্মারকলিপি প্রদানকালে সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ-উস সামাদ চৌধুরী, সিটি করপোরেশনের মেয়র বদরউদ্দিন আহমদ ছাড়াও অন্যান্যের মধ্যে টাস্কফোর্সের সদস্য ও সবজি রপ্তানিকারক গ্রুপের সভাপতি ফারুক আহমদ মিসবাহ, সাধারণ সম্পাদক হিজকিল গুলজার, টাস্কফোর্সের সদস্য ও রপ্তানিকারক মনজুর আহমেদ, এনাম আহমেদ, হেলাল উদ্দীন, এশিয়া ফাউন্ডেশনের শেখ ইকবাল হোসেন, জাফর ইকবাল প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.