ম্যারাডোনাকে সতীর্থদের সমর্থন

স্কটল্যান্ড-পরীক্ষা দিয়ে শুরু। এরপর তাঁর প্রতিটি ম্যাচকেই ধরা হয়েছে একেকটা পরীক্ষা। এমনি করেই প্রায় এক বছর পার করলেন ডিয়েগো ম্যারাডোনা। এবার সত্যিকার পরীক্ষার সামনেই দাঁড়িয়ে আর্জেন্টিনার কোচ। বাংলাদেশ সময় রোববার ভোর পাঁচটায় বিশ্বকাপ বাছাইপর্বের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে পেরুর মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। বিশ্বকাপ-স্বপ্ন বাঁচিয়ে রাখতে এ ম্যাচে জিততেই হবে ম্যারাডোনার দলকে।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ১৬ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। এ অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে যাবে চারটি দল। পঞ্চম দলটি প্লে-অফ ম্যাচ খেলবে কনক্যাকাফ অঞ্চলের চতুর্থ স্থানের দলের সঙ্গে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শেষ হতে আর মাত্র দু রাউন্ড বাকি। ম্যারাডোনার দল খাদের কিনারেই দাঁড়িয়ে আছে। পা হড়কালেই দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে তারা দর্শক।
এই পরিস্থিতির জন্য কোচ ম্যারাডোনাকেই কাঠগড়ায় তুলছে বেশির ভাগ আর্জেন্টাইন সমর্থক। ম্যারাডোনা এতে ক্লান্ত হয়ে পড়েছেন। পেরু আর উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে দলে ইনজুরির আঘাত তাঁর জন্য বড় চিন্তার বিষয়। এর মধ্যে দলের মহাপরিচালক কার্লোস বিলার্দো ঘানার বিপক্ষে গত প্রীতি ম্যাচের দল ঘোষণা করে এই বার্তা দিয়েছেন যে কোচ হিসেবে ম্যারাডোনার একক কর্তৃত্ব খর্ব হয়েছে।
ব্যাপারটিতে ভীষণ ক্ষুব্ধ ম্যারাডোনা কোচের চাকরি ছেড়ে দেওয়ারই হুমকি দিয়েছেন। তবে এই খবরে চারদিক থেকে যে প্রতিক্রিয়া এসেছে, তাতে আবার নিজেকে সুখী মনে করতে পারেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’। এই দুর্দিনে গুরুর পাশে দাঁড়িয়েছেন তাঁর শিষ্যরা। পাশে দাঁড়িয়েছেন সাবেক সতীর্থ জর্জ ভালদানো আর আর্জেন্টিনার অন্যতম জনপ্রিয় কোচ র্যামন ডায়াজ।
ম্যারাডোনা এবং তাঁর দল বুয়েনস এইরেসেই আছে এখন। এখানেই পেরুর বিপক্ষে খেলবে আর্জেন্টিনা। গত পরশু অনুশীলন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ই হাভিয়ের মাসচেরানো ও হুয়ান ভেরন কোচের প্রতি তাঁদের সমর্থনের কথা জানিয়ে দিয়েছেন। ‘ম্যারাডোনার প্রতি আমাদের পুরো সমর্থন আছে। তিনি কোচ এবং কী করছেন এটা তিনি জানেন’—বলেছেন লিভারপুল মিডফিল্ডার মাসচেরানো। আগের ম্যাচে লাল কার্ড দেখে পেরু ম্যাচের জন্য নিষিদ্ধ প্লে-মেকার ভেরন বলেছেন, ‘ডিয়েগো সন্তুষ্ট নন বা কিছু বিষয় পছন্দ করছেন না। তিনি চাকরিটা চালিয়ে যেতে কিছু শর্ত আরোপ করেছেন, এটা খারাপ কিছু নয়।’
আর্জেন্টিনার ১৯৮২ বিশ্বকাপ দলের সদস্য এবং সাবেক রিভার প্লেট কোচ র্যামন ডায়াজ। খেলোয়াড়ি জীবনে ম্যারাডোনা-ডায়াজ খুব একটা ভালো সম্পর্ক ছিল না। ডায়াজের ছিয়াশি আর নব্বয়েরই বিশ্বকাপে খেলা হয়নি নাকি ম্যারাডোনার কারণেই। কিন্তু দুর্দিনে ম্যারাডোনা ঠিকই পাশে পেলেন ডায়াজকে। ‘আমাদের যেটা করতে হবে, সেটা ম্যারাডোনা এবং জাতীয় দলকে সমর্থন দেওয়া। আমাদের বাছাইপর্ব উতরাতে হবে এবং এ জন্যই ম্যারাডোনার পাশে থাকতে হবে’—বলেছেন ডায়াজ। তবে পেরু ও উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে ম্যারাডোনার চাকরি ছেড়ে দেওয়ার হুমকি দেওয়াটা ঠিক হয়নি বলেই মনে করেন তিনি।
জর্জ ভালদানোর ব্যাপারটা অবশ্য ভিন্ন। বর্তমানে রিয়াল মাদ্রিদের মহাপরিচালক ভালদানো খেলোয়াড়ি জীবনে ভালো বন্ধু ছিলেন ম্যারাডোনার। তাঁর বিশ্বাস, ম্যারাডোনা ঠিকই আর্জেন্টিনাকে উতরে দেবেন, ‘আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে যাওয়া তার জন্য এখন বড় এক চ্যালেঞ্জ। তবে আমার মনে হয় সমস্যা ছাড়াই সে এটা পারবে।

No comments

Powered by Blogger.