টি-টোয়েন্টির নতুন লড়াই আজ শুরু

আজ ভারতের বেঙ্গালুরুতে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি টুর্নামেন্টে কোন দলগুলো খেলছে তা নিয়ে ক্রিকেটামোদীদের আগ্রহ ও কৌতুহলের কমতি নেই। ক্রিকেট ইতিহাসে এই প্রথম ক্লাব, রাজ্য অথবা ফ্র্যাঞ্চাইজগুলোকে নিয়ে কোনো আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে। এই টুর্নামেন্টে দলগুলো কিসের ভিত্তিতে খেলছে তা নিয়ে বিভ্রান্তি থাকলেও মূলত পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ে বাদে বাকি সাতটি টেস্ট দলেরই ঘরোয়া টি-টোয়েন্টি লিগের সেরাদলগুলো এই প্রতিযোগিতার শোভাবর্ধন করেছে। জনপ্রিয়তার বিচারেই বোধহয় ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি আসর আইপিএলের তিনটি দল বেঙ্গালুরু রয়েল চ্যালেঞ্জ, ডেকান চার্জার্স ও দিল্লি ডেয়ার ডেভিলস চ্যাম্পিয়নস লিগে খেলছে। অন্যদলগুলো হচ্ছে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজ কেপ কোবরাস ও ঈগলস, অস্ট্রেলিয়ার রাজ্যদল নিউসাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া , ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্স ও সামারসেট, নিউজিল্যান্ডের রাজ্যদল ওটাগো ও শ্রীলঙ্কার ক্লাব ওয়াইয়াম্বা এবং ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদ ও টোব্যাগো ।
বাংলাদেশ ও জিম্বাবুয়েতে স্বীকৃত কোনো ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা না থাকা ও মুম্বাই হামলার পর পাকিস্তানিদের ভারতীয় ভিসার দ্বার বন্ধ হয়ে যাওয়ায় এই তিনটি দেশের কোনো দল চ্যাম্পিয়নস লিগে নেই।
চ্যাম্পিয়নস লিগের গ্রুপিং
গ্রুপ-এ- ডেকান চার্জার্স (ভারত),সামারসেট (ইংল্যান্ড), ত্রিনিদাদ এন্ড টোব্যাগো (ওয়েস্ট ইন্ডিজ)
গ্রুপ-বি- নিউ সাউথ ওয়েলস (অস্ট্রেলিয়া), সাসেক্স (ইংল্যান্ড), ঈগলস(দক্ষিণ আফ্রিকা)
গ্রুপ-সি- বেঙ্গালুরু রয়েল চ্যালেঞ্জার্স (ভারত), কেপ কোবরাস(দক্ষিণ আফ্রিকা), ওটাগো(নিউজিল্যান্ড)
গ্রুপ-ডি- দিল্লি ডেয়ারডেভিলস(ভারত), ভিক্টোরিয়া(অস্ট্রেলিয়া), ওয়াইয়াম্বা (শ্রীলঙ্কা)
আজ বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে চ্যাম্পিয়নস লিগের উদ্বোধনী ম্যাচে গ্রুপ সি তে ভারতের বেঙ্গালুরুর রয়েল চ্যালেঞ্জার্স মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার কেপ কোবরাস এর। আইপিএল রানার্সআপ রয়েল চ্যালেঞ্জার্স ও দক্ষিণ আফ্রিকার প্রো-টোয়েন্টি লিগের চ্যাম্পিয়ন কোবরাস এর মধ্যকার আজকের ম্যাচটি স্টার স্পোর্টস বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে সরাসরি সম্প্রচার করবে।
একনজরে আজকের ম্যাচে দু’দলে যেসব তারকা খেলোয়াড়রা খেলছেন
বেঙ্গালুরু রয়েল চ্যালেঞ্জার্স: অনিল কুম্বলে, মার্ক বাউচার, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড়, ডেল স্টেইন, রস টেইলর, রবিন উথাপ্পা
কেপ কোবরাস: জাস্টিন ল্যঙ্গার ভেল্ট, ওনটং, মন্ডে জন্ডেকি, জেপি ডুমেনি

No comments

Powered by Blogger.