কাবুলে ভারতীয় দূতাবাসের কাছে আত্মঘাতী হামলা, নিহত ১৭

আফগানিস্তানের রাজধানী কাবুলে ভারতীয় দূতাবাসের কাছে গতকাল বৃহস্পতিবার এক আত্মঘাতী গাড়িবোমা হামলায় ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৮৪ জন। সরকারি কর্মকর্তারা এ কথা জানান। গত দুই মাসে কাবুলে এটি পঞ্চম আত্মঘাতী হামলা। তালেবান জঙ্গিরা এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেমারাই বাশারি বলেন, হামলায় দূতাবাসের আশপাশের কয়েক ডজন দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১৭ জন নিহত ও ৮৪ জন আহত হয়েছে। হতাহত ব্যক্তিদের অধিকাংশই সাধারণ নাগরিক।
এক বিবৃতিতে এই হামলাকে ‘বর্বরোচিত’ উল্লেখ করে আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেন, আফগানিস্তানের নিরস্ত্র নাগরিকদের ওপর এই সন্ত্রাসী হামলা চালানো হয়েছে।
এ হামলার ব্যাপারে নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্রসচিব নিরুপমা রাও বলেন, ভারতীয় দূতাবাসই এ হামলার লক্ষ্য ছিল।
প্রত্যক্ষদর্শী এএফপির একজন সাংবাদিক জানান, গতকাল স্থানীয় সময়সকাল সাড়ে আটটার দিকে দূতাবাস প্রাঙ্গণের কাছে গাড়িবোমাটি বিস্ফোরিত হয়। সঙ্গে সঙ্গে পুরো এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। গাড়ির টুকরো ও ধ্বংসাবশেষ রাস্তার চারপাশে ছড়িয়ে পড়ে। একশরও বেশি দোকানে জানালার কাচ ভেঙে পড়ে।
২০০৮ সালের জুলাই মাসেও কাবুলে ভারতীয় দূতাবাসে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। ওই হামলায় ৬০ জন নিহত হয়। ওই হামলার জন্য পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট তালেবান জঙ্গিদের দায়ী করা হয়। এতে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।
কাবুলে সাম্প্রতিক সময়ে বিদেশি সামরিক ও বেসামরিক স্থাপনাগুলো জঙ্গি হামলার শিকার হচ্ছে। গত ১৭ সেপ্টেম্বর একটি আত্মঘাতী হামলায় ছয়জন ইতালীয় সেনাসদস্য নিহত হন। এর আগে ৮ সেপ্টেম্বর আরেকটি আত্মঘাতী হামলায় তিনজন নিহত হয়। এ ছাড়া নির্বাচনের আগে ১৮ আগস্ট ন্যাটোর একটি গাড়িবহরের ওপর আত্মঘাতী হামলা চালানো হয়।
২০০১ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর অভিযান শুরুর পর চলতি বছর রেকর্ড-সংখ্যক বিদেশি সেনাসদস্যের মৃত্যু হয়েছে। এই সংখ্যা চার শতাধিক।

No comments

Powered by Blogger.