বীরের বেশে দেশে ফেরা

সাধারণত এ ধরনের অভ্যর্থনা বাঁধা থাকে শিরোপাজয়ী ফুটবল দলের জন্য। আর্জেন্টিনার বুয়েন্স এইরেস বিমানবন্দরে সেই সংবর্ধনাটা একাই পেলেন হুয়ান মার্টিন দেল পোত্রো। ৩২ বছরের অপেক্ষা ঘুচিয়ে দক্ষিণ আমেরিকান দেশটিকে ইউএস ওপেনের শিরোপা এনে দেওয়া এই ২০ বছর বয়সীকে ‘ওলে ওলে’ আর ‘দেল পু’ ‘দেল পু’ স্লোগানে বরণ করে নিয়েছে আর্জেন্টিনাবাসী। আর দেশের মাটিতে পা রেখেই দেল পোত্রো জানিয়ে দিয়েছেন, তাঁর আগামীর লক্ষ্যের কথা, ‘আমি এক নম্বর হতে চাই!’
র্যাঙ্কিং তাঁর ৫ নম্বরে হলেও আর্জেন্টিনার মানুষের কাছে এখনই তিনি এক নম্বর তারকা। ফুটবলের ব্যর্থতায় হতাশ সমর্থকদের এক পশলা স্বস্তির সুবাতাস এনে দিয়েছেন তিনি। আগামী বুধবার ২১ পূর্ণ করতে চলা দেল পোত্রো এখন অনেক বড় তারকা। তাই তাঁর সই নিতে সইশিকারি আর প্রতিটা মুহূর্তে ছবি তুলতে ব্যস্ত আলোকচিত্রীদের জটলা সামলাতে হিমশিম খেয়ে গেছে নিরাপত্তারক্ষীরা।
দেল পোত্রো এরপর গেছেন নিজের শহর টান্ডিলে। বুয়েন্স এইরেস থেকে ২০০ মাইল দক্ষিণের এই শহরে তাঁর সম্মানে প্যারেডের আয়োজন করার কথা। সেখানে তাঁকে আনুষ্ঠানিকভাবে ‘ক্রীড়া দূত’ ঘোষণার পাশাপাশি শহরের প্রতীকী একটি চাবিও তুলে দেওয়ার কথা।
রজার ফেদেরারকে হারানোর পর এরই মধ্যে কয়েক দিন পার হয়ে গেছে। কিন্তু এখনো যেন স্বপ্নের ঘোরের মধ্যেই আছেন দেল পোত্রো, ‘আমি এখনো কিছুই বুঝতে পারছি না। এখনো এ নিয়ে ভাববার ফুরসতটুকু পাইনি।’ জানালেন, এই হঠাত্ পাওয়া তারকাখ্যাতি, এই জৌলুস আসল দেল পোত্রোকে কখনোই পাল্টাবে না, ‘আমি যেমন ছিলাম, তেমনই থাকব। একটুও বদলাব না। আমার একটা বড় স্বপ্ন পূরণ হয়েছে মাত্র। কিন্তু এখনো আমার বন্ধুরা বন্ধুই আছে। মাটিতে পা রাখাটাও আমার জন্য গুরুত্বপূর্ণ।

No comments

Powered by Blogger.