উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের লক্ষ্য দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের প্রধান লক্ষ্যবস্তু হচ্ছে দক্ষিণ কোরিয়া এবং কমিউনিস্ট রাষ্ট্রটি এখনো অস্ত্রের জোরে সমৃদ্ধিশালী প্রতিবেশী দেশকে দখল করে নিতে চায়। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইউ মুং-হুয়ান গতকাল শুক্রবার এ কথা বলেন। তিনি বলেন, পরমাণু শক্তি হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্যই যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার দাবি করেছে পিয়ংইয়ং।
অর্থনৈতিক সাহায্য এবং কূটনৈতিক পুরস্কারের বিনিময়ে উত্তর কোরিয়ার পরমাণু উচ্চাকাঙ্ক্ষার অবসানে পিয়ংইয়ংকে ছয়পক্ষীয় আলোচনায় ফিরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। কিন্তু আলোচনার টেবিলে ফিরে যাওয়ার পরিবর্তে ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনা করতে চায় পিয়ংইয়ং।
রাজধানী সিউলে চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ইউ মুং-হুয়ান বলেন, দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করেই পরমাণু অস্ত্র সমৃদ্ধ করছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা ও গণতন্ত্র বহাল রয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং মানুষ সেখানে স্বাচ্ছন্দ্যে বসবাস করছে।
তিনি বলেন, কোরিয়া যুদ্ধের আগে ও পরে এবং আজকের দিনে উত্তর কোরিয়া যেটি অর্জন করতে চেয়েছে, সেটা হচ্ছে কমিউনিস্ট একত্রকরণ। পরমাণু অস্ত্রের সমৃদ্ধি হচ্ছে ওই লক্ষ্য অর্জনের হাতিয়ার।
ব্যবসায়ী নেতাদের উদ্দেশে দেওয়া ভাষণে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার জন্য উত্তর কোরিয়া বারবার যে দাবি করে আসছে তার কারণ হচ্ছে, পরমাণু শক্তি হিসেবে স্বীকৃতি চায় উত্তর কোরিয়া। তবে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকেই বলে আসছে, তারা পিয়ংইয়ংকে কখনোই পরমাণু শক্তি হিসেবে স্বীকৃতি দেবে না।
এদিকে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনার উদ্দেশে চীনা প্রেসিডেন্টের একটি প্রতিনিধিদল বর্তমানে উত্তর কোরিয়া সফর করছেন। চীনা প্রেসিডেন্ট হু জিনতাওর বিশেষ দূত ডাই বিঙ্গুয়ো উত্তর কোরিয়ার প্রথম ভাইস পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন।

No comments

Powered by Blogger.