নগদ সহায়তার ৭০% অর্থ নিরীক্ষার আগেই ছাড় করার নির্দেশ -বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

রপ্তানির বিপরীতে নগদ সহায়তার অর্থ দ্রুত ছাড় করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে গতকাল বুধবার ব্যাংকগুলোকে এ নির্দেশ দেওয়া হয়।
নির্দেশ অনুসারে, এখন থেকে নিরীক্ষার আগেই প্রাথমিকভাবে নিশ্চিত হলে ৭০ ভাগ অর্থ তাত্ক্ষণিকভাবে ছাড় করতে হবে। এই অর্থের বিপরীতে বাংলাদেশ ব্যাংক পরের কর্মদিবসেই পুনঃ অর্থায়ন করবে। অবশিষ্ট ৩০ শতাংশ অর্থ নিরীক্ষা শেষে দেওয়া হবে।
প্রসঙ্গত, নিট পোশাক মালিক সমিতি বিকেএমইএ গত ৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করে নিরীক্ষার আগেই ৭০ ভাগ নগদ সহায়তার অর্থ ছাড় করার দাবি তোলে। বাকি অর্থ নিরীক্ষার পর দেওয়ার দাবি করা হয়।
অর্থমন্ত্রী বিকেএমইএর এই দাবিতে সম্মত হন। তিনি আশ্বস্ত করেন, এখন থেকে এভাবেই অর্থ ছাড় করা হবে। তিনি আরও বলেন, এর জন্য প্রয়োজনে ২০০ থেকে ২৫০ কোটি টাকার তহবিল বাংলাদেশ ব্যাংককে আগাম জোগান দিয়ে রাখা হবে।
তবে বাংলাদেশ ব্যাংক গতকাল সার্কুলারে সতর্ক করে দিয়ে বলেছে, নগদ সহায়তা অনিয়মিতভাবে পরিশোধ করা হলে পরে তা সুদসহ কেটে নেওয়া হবে।
সার্কুলারে আরও বলা হয়েছে, নগদ সহায়তা দেওয়ার ক্ষেত্রে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ গ্রহীতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

No comments

Powered by Blogger.