চিনিকলের আধা কিলোমিটারেই প্রতি কেজিতে পার্থক্য ১৯ টাকা

রাজশাহী চিনিকল গেটে বর্তমানে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৩৩ টাকায়। অথচ সেখান থেকে মাত্র আধা কিলোমিটার দূরে কাঁটাখালী বাজারে একই চিনি বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি দরে। আশপাশের বাজারগুলোতেও একই দরে বিক্রি হচ্ছে।
সরকারি চিনিকলের সাশ্রয়ী দরে বিক্রি করা চিনি মাত্র আধা কিলোমিটার দূরে এসেই কেজিপ্রতি ১৯ টাকা বেশিতে বিক্রি হওয়ায় ক্রেতাসাধারণ ক্ষোভ প্রকাশ করেছে।
এদিকে ডিলাররা দাবি করছেন, তাঁরা চাহিদা অনুযায়ী মিল থেকে চিনি পাচ্ছেন না বলে জনগণকে কম দামে দেওয়া যাচ্ছে না।
রাজশাহী চিনিকল সূত্র জানিয়েছে, তাদের গুদামে গত মঙ্গলবার পর্যন্ত ৪০৩ মেট্রিক টন চিনি অবিক্রীত রয়েছে, মিল গেটে যা নির্ধারিত ডিলারদের কাছে ৩৩ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।
অন্যদিকে বেসরকারি চিনিকলগুলো ডিলারদের কাছে ৪০ টাকা কেজি দরে চিনি বিক্রি করছে। তবে ডিলাররা সরকারি-বেসরকারি উভয় চিনিকল থেকে নেওয়া চিনিই বাজারে ৫২ টাকা দরে বিক্রি করছেন।
রাজশাহী চিনিকল সূত্রে জানা গেছে, এর আওতায় বিভাগীয় শহরটিতে মোট ৩৩ জন ডিলার রয়েছেন। যাঁরা প্রতি মাসে এক টন করে বছরে পাঁচ থেকে ছয় মাস চিনি বরাদ্দ পান।
কাঁটাখালী বাজারে গত মঙ্গলবার দেখা গেছে, খুচরাপর্যায়ে ছোটখাটো দোকানগুলো প্রতি কেজি চিনি ৫২ টাকা আর পাইকারি বিক্রেতারা ৫১ টাকা দরে বিক্রি করছেন।
ব্যবসায়ী-ডিলাররা জানান, রাজশাহী শহরে প্রতিদিন ৩০ থেকে ৫০ মেট্রিক টন আর গোটা জেলায় ১০০ থেকে ১৫০ মেট্রিক টন চিনির চাহিদা রয়েছে।
রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান প্রথম আলোকে বলেন, ‘সরকারি চিনিকলের চিনি সাশ্রয়ী মূল্যে দেওয়া সরকারের সিদ্ধান্তটি প্রশংসনীয়। কিন্তু বেসরকারি চিনিকলের চিনির দাম বেশি ধরার কারণে জনগণ এই সুবিধাটি ভোগ করতে পারছে না।

No comments

Powered by Blogger.