৩৩৯ রানে এগিয়ে শ্রীলঙ্কা

ফলোঅন থেকে ৫৭ রান দূরে থাকা নিউজিল্যান্ডের তৃতীয় দিনে প্রথম লক্ষ্য ছিল ফলোঅন এড়ানো। সে লক্ষ্য পূরণ হয়েছে কিন্তু নিউজিল্যান্ডের ভাগ্য বাঁধা যেন ব্যর্থতার চক্রেই। ফলোঅন এড়ানোর পর আর মাত্র ১৭ রান যোগ করতেই শেষ হয়েছে নিউজিল্যান্ডের ইনিংস। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার পাওয়া ১৮২ রানের বিশাল লিডটা দিন শেষে হয়েছে ৩৩৯, হাতে এখনো ৮ উইকেট। শেষ বিকেলে নিউজিল্যান্ডের স্বস্তি হয়ে আসা বৃষ্টিতে নির্ধারিত সময়ের আগেই শেষ হয়েছে তৃতীয় দিনের খেলা।
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও উইকেটে থিতু হওয়ার পর বোলারকে উইকেট উপহার দিয়ে এসেছেন ওপেনার তিলকরত্নে দিলশান। সর্বশেষ তিন ইনিংসে মাত্র ২৪ রান করা পারানাভিতানা বড় ইনিংসের আশায় খেলছিলেন দেখেশুনে। ১১৯ মিনিটে তাঁর ৩৪ রানের ধৈর্যশীল ইনিংসটি শেষ হয়েছে আম্পায়ার ড্যারিল হার্পারের ভুল সিদ্ধান্তে। এর পর অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে ৬৮ রান যোগ করেছেনে কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। নিউজিল্যান্ডের সামনে অনতিক্রম্য একটা লক্ষ্য দেওয়ার পাশাপাশি সিরিজে নিজের প্রথম সেঞ্চুরির দিকেও আজ দৃষ্টি থাকবে ৬৪ রানে অপরাজিত সাঙ্গাকারার।
দিনের প্রথম সেশনে নিউজিল্যান্ড ফলোঅন বাঁচিয়েছে জ্যাকব ওরাম ও ড্যানিয়েল ভেট্টোরির ২৪ ও ২৩ রানের দুটি ইনিংসে। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ম্যাককালাম ও টেলর আট বলের ব্যবধানে আউট হওয়ার পর অষ্টম উইকেটে ৪৩ রান যোগ করেন ওরাম-ভেট্টোরি। মুরালিধরনের বলে ম্যাককালামের ক্যাচটি নিয়ে ইতিহাসের অষ্টম ক্রিকেটার হিসেবে টেস্টে ১৫০ ক্যাচ পূর্ণ করেছেন জয়াবর্ধনে। কাল শ্রীলঙ্কার পেসাররা বলই হাতে নেননি, ৫টি উইকেটই নিয়েছেন স্পিনাররা। পাকিস্তান সিরিজে ১৫ উইকেট নেওয়ার পরও গল টেস্টে বাদ পড়া রঙ্গনা হেরাথ ৭০ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফলতম বোলার। ৩ উইকেট নিয়েছেন মুরালিধরনও, তবে রান দিয়েছেন একটি বেশি। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে ছয় উইকেট পাওয়ার পর সর্বশেষ ৮ ইনিংসে পাঁচ উইকেট পাওয়া হয়নি স্পিন-জাদুকরের।

No comments

Powered by Blogger.