পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ২২ পুলিশ নিহত

উত্তর-পশ্চিম পাকিস্তানের আদিবাসী অধ্যুষিত খাইবার এলাকায় গত বৃহস্পতিবার আত্মঘাতী বোমা হামলায় পুলিশের ২২ জন সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৪ জন।
বৃহস্পতিবার দক্ষিণ ওয়াজিরিস্তানে চালকবিহীন একটি মার্কিন বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলায় আটজন তালেবান জঙ্গি নিহত হওয়ার ঘটনার এক ঘণ্টা পর এই বোমা হামলা চালানো হয়। তালেবান জঙ্গিরা এই হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে।
স্থানীয় প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা তারিক হায়াত জানান, আফগান সীমান্তঘেঁষা ওই এলাকায় পুলিশের সদস্যরা যখন ইফতার করার জন্য জড়ো হন, তখনই এই হামলা চালানো হয়।
একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রেহান গুল খাতাক জানান, ঘটনাস্থলে পুলিশ বোমাবাজদের দলনেতাকে দেখতে পায়।
নাইম আফ্রিদি নামে স্থানীয় একজন কর্মকর্তা জানান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
‘জিহাদি’দের সহায়তা করতে জাওয়াহিরির আহ্বান
পাকিস্তানের আদিবাসী-অধ্যুষিত এলাকার ‘জিহাদি’দের সহায়তা করতে সে দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার দ্বিতীয় শীর্ষ নেতা আইমান আল জাওয়াহিরি। তিনি বলেন, জিহাদিরা আমেরিকান ‘ক্রুসেডার’দের বিরুদ্ধে লড়াই করছে। ইন্টারনেটে প্রকাশিত জাওয়াহিরির একটি ভিডিও টেপের বরাত দিয়ে এসআইটিই নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বেসরকারি গোয়েন্দা সংস্থা এ কথা জানিয়েছে। এসআইটিই ইন্টারনেটে জিহাদি কর্মকাণ্ডের ব্যাপারে অনুসন্ধান চালিয়ে থাকে।
‘পাথ অব ডুম’ নামের ওই ভিডিও টেপে জাওয়াহিরি বলেন, ‘আদিবাসী-অধ্যুষিত এলাকা ও সোয়াত এলাকায় যে লড়াই চলছে, তা মার্কিন ক্রুসেডারদের বিরুদ্ধে লড়াইয়ের অবিচ্ছেদ্য অংশ। ক্রুসেডাররা মুসলিম বিশ্বের বিরুদ্ধে হামলা করছে। যারা মার্কিন ও পাকিস্তানি বাহিনীকে সাহায্য করছে, তারা ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে ক্রুসেডারদেরই সহায়তা করছে।’ তিনি দাবি করেন, পাকিস্তানি সামরিক বাহিনীকে ‘প্রক্সি’ হিসেবে ব্যবহার করছে মার্কিন সামরিক বাহিনী। আফগানিস্তানে জঙ্গি হামলাকারীদের পরাস্ত করতেই এ কৌশল নিয়েছে তারা।
এসআইটিই জানায়, সাড়ে ২২ মিনিটের এ ভিডিওটি প্রস্তুত করেছে আল-কায়েদার গণমাধ্যম শাখা আস-সাহাব। ইংরেজি সাব-টাইটেলযুক্ত ভিডিওটিতে দেখা যায়, আগের মতোই জাওয়াহিরি একটি বইয়ের শেলফের সামনে দাঁড়িয়ে কথা বলছেন।

No comments

Powered by Blogger.