কাকা-ইতো-ইব্রার অন্য রকম চ্যাম্পিয়নস লিগ

নিয়তি একেই বলে। চ্যাম্পিয়নস লিগের ড্রটা এমন হলো যে, কদিন আগে ছেড়ে আসা ক্লাবের মুখোমুখি করে দিল কাকা, জ্লাতান ইব্রাহিমোভিচ ও স্যামুয়েল ইতোকে। চ্যাম্পিয়নস লিগে একই গ্রুপে পড়েছে কাকার সাবেক আর বর্তমান দুই ক্লাব এসি মিলান ও রিয়াল মাদ্রিদ। ইব্রাহিমোভিচ আর ইতোর ব্যাপারটা আরও মজার। সুইডিশ স্ট্রাইকার ইব্রাহিমোভিচকে পেতে টাকার সঙ্গে ইতোকেও ইন্টার মিলানকে উপহার দিতে হয়েছে বার্সেলোনার। দুই মাস যেতে না যেতেই চ্যাম্পিয়নস লিগ মুখোমুখি দাঁড় করিয়ে দিল এই দুই তারকাকে। পরস্পর খেলবেন নিজেদের ছেড়ে আসা ক্লাবের বিপক্ষে।
যে ক্লাবের হয়ে দুটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা হাতে নিয়েছেন, সেই ক্লাবকে খুন করতে গোল করতে হবে এবার। ইতোর জন্য বিষয়টি কষ্টেরই। ইব্রাহিমোভিচকেও একই অনুভূতি গ্রাস করার কথা। তবে তাঁদের পুরোনো ক্লাব হয়তো সেভাবে ভাবছে না। এই যেমন ইতোকে আবার ন্যু ক্যাম্পে দেখতে পাবেন বলেই খুশি বার্সেলোনা সহসভাপতি রাফায়েল ইয়ুস্তে। কিন্তু প্রতিপক্ষ সাবেক ক্লাব হলেও ইতো স্মৃতিকাতর না হয়ে তাঁর সেরা খেলাটাই খেলবেন, রেডিও মার্কায় ইতোর সাক্ষাত্কার শুনে ইয়ুস্তেরও তা-ই বিশ্বাস, ‘ইতো গ্রেট খেলোয়াড়। প্রতিপক্ষ কে সেটা না ভেবে সব সময়ই ও ভালো খেলতে অনুপ্রাণিত থাকে।’
ইতোকে ন্যু ক্যাম্পে অবশ্য এখনই দেখতে পাচ্ছে না বার্সা। ১৫ সেপ্টেম্বর চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচ দিবসে ইন্টার-বার্সা মুখোমুখি হচ্ছে ঠিক, তবে সেটা ইন্টারের মাঠ সান সিরোতে। ইন্টারের ইব্রাহিমোভিচ-দর্শন অবশ্য হয়ে যাবে এদিন।
সাবেক ক্লাব এসি মিলানের মুখোমুখি হওয়ার আগে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করে নেওয়ার সুযোগ পাচ্ছেন কাকা। ১৫ সেপ্টেম্বর রিয়াল-এসি মিলান দুদলই মাঠে নামবে। কিন্তু রিয়াল সুইজারল্যান্ড যাবে এফসি জুরিখের সঙ্গে খেলতে। আর এসি মিলান যাবে মার্শেইয়ের মাঠে।
সফর নিয়ে একটু চিন্তায়ই আছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ অ্যালেক্স ফার্গুসন। সিএসকেএ মস্কো, বেসিকতাস আর ভলফ্সবুর্গ পড়েছে ম্যানইউর গ্রুপে। ভলফ্সবুর্গের বিপক্ষে জার্মানিতে খেলা নিয়ে অত ভাবেন না ফার্গুসন। তবে রাশিয়া আর তুরস্কে খেলাটাকে কঠিন বলেই মানেন ম্যানইউ কোচ, ‘গ্রুপটা কঠিন হয়েছে। বিশেষ করে রাশিয়া ও তুরস্কে গিয়ে খেলাটা কঠিনই হবে।’ এই দুটি কঠিন (!) অ্যাওয়ে ম্যাচের একটি দিয়েই শুরু হবে তিনবারের ইউরোপ-সেরাদের মিশন। তুরস্কের ক্লাব বেসিকতাসের বিপক্ষে প্রথম ম্যাচ তাদের।
প্রতিপক্ষের শক্তির বিচার করলে চেলসির গ্রুপটা খুব একটা সহজ নয়। দুবারের চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন পোর্তো আর গত মৌসুমে স্প্যানিশ লিগে দারুণ খেলা অ্যাটলেটিকো মাদ্রিদ আছে তাদের গ্রুপে। তবে চেনা প্রতিপক্ষ পোর্তোকে পেয়ে খুশিই ২০০৮-এর ফাইনালিস্ট চেলসির প্রধান নির্বাহী পিটার কেনিয়ন। যেকোনো বিবেচনাতেই আর্সেনাল সহজতর গ্রুপ পেয়েছে বলতে হবে। নেদারল্যান্ডসের এ জেড আলকমার, গ্রিসের অলিম্পিয়াকোস আর বেলজিয়ামের স্ট্যান্ডার্ড ডি লিগেকে টপকে যাওয়া কঠিন হওয়ার কথা নয়। এএফপি।
চ্যাম্পিয়নস লিগ
‘এ’ গ্রুপ: বায়ার্ন মিউনিখ (জার্মানি), জুভেন্টাস (ইতালি), বোর্দো (ফ্রান্স), ম্যাকাবি হাইফা (ইসরায়েল)।
‘বি’ গ্রুপ: ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড), সিএসকেএ মস্কো (রাশিয়া), বেসিকতাস (তুরস্ক), ভলফ্সবুর্গ (জার্মানি)।
‘সি’ গ্রুপ: এসি মিলান (ইতালি), রিয়াল মাদ্রিদ (স্পেন), মার্শেই (ফ্রান্স), এফসি জুরিখ (সুইজারল্যান্ড)।
‘ডি’ গ্রুপ: চেলসি (ইংল্যান্ড), পোর্তো (পর্তুগাল), অ্যাটলেটিকো মাদ্রিদ (স্পেন), অ্যাপোয়েল এফসি (সাইপ্রাস)।
‘ই’ গ্রুপ: লিভারপুল (ইংল্যান্ড), অলিম্পিক লিওঁ (ফ্রান্স), ফিওরেন্টিনা (ইতালি), দেব্রেসেনি ভিএসসি (হাঙ্গেরি)।
‘এফ’ গ্রুপ: বার্সেলোনা (স্পেন), ইন্টার মিলান (ইতালি), ডায়নামো কিয়েভ (ইউক্রেন), রুবিন কাজান (রাশিয়া)।
‘জি’ গ্রুপ: সেভিয়া (স্পেন), রেঞ্জার্স (স্কটল্যান্ড), ভিএফভি স্টুটগার্ট (জার্মানি), ইউনিরিয়া উর্জিসেনি (রোমানিয়া)।
‘এইচ’ গ্রুপ: আর্সেনাল (ইংল্যান্ড), এ জেড আলকমার (নেদারল্যান্ডস), অলিম্পিয়াকোস (গ্রিস), স্ট্যান্ডার্ড ডি লিগে (বেলজিয়াম)।

No comments

Powered by Blogger.