ভেনেজুয়েলা সরকারকে উত্খাত করতে চাইছে যুক্তরাষ্ট্র: কাস্ত্রো

যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার বামপন্থী সরকারকে উত্খাতের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন কিউবার সাবেক নেতা ফিদেল কাস্ত্রো। কলম্বিয়ার সঙ্গে সামরিক চুক্তির মাধ্যমে দেশটি দক্ষিণ আমেরিকায় শক্তি পুঞ্জীভূত করতে চাইছে বলেও তিনি অভিযোগ করেন। গত বৃহস্পতিবার কিউবার সরকারি ওয়েবসাইট কিউবাডিবেট ডট সিইউতে প্রকাশিত এক নিবন্ধে কাস্ত্রো এ অভিযোগ করেন।
দক্ষিণ আমেরিকার দেশগুলোর এক শীর্ষ সম্মেলন সামনে রেখে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ অভিযোগ আনলেন ফিদেল কাস্ত্রো। ওয়াশিংটন ও বোগোটার মধ্যকার একটি সামরিক চুক্তি নিয়ে ক্রমবর্ধমান বিতর্ক ওই সম্মেলনে ছায়া ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। চুক্তি অনুযায়ী কলম্বিয়ায় সাতটি সামরিক ঘাঁটিতে মার্কিন সামরিক প্রবেশাধিকার থাকবে।
কাস্ত্রো তাঁর নিবন্ধে বলেন, ওয়াশিংটনের ঘাঁটিগুলো ব্যবহারের একমাত্র উদ্দেশ্য হচ্ছে, দক্ষিণ আমেরিকায় কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন সেনা পাঠানোর সামর্থ্য অর্জন।
ওয়াশিংটন বলে আসছে, চুক্তির উদ্দেশ্য হচ্ছে কলম্বিয়ার মাদক ও বামপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই।
কাস্ত্রো বলেন, যুক্তরাষ্ট্রের মূল উদ্দেশ্য হচ্ছে ভেনেজুয়েলার নেতা হুগো শ্যাভেজের শুরু করা বৈপ্লবিক প্রক্রিয়াকে নিশ্চিহ্ন করে দেওয়া এবং ভেনেজুয়েলার তেল ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রণ নেওয়া।

No comments

Powered by Blogger.