ভারতের ৬৩তম স্বাধীনতা দিবস উদযাপন

দেশের মাটি থেকে সন্ত্রাসবাদ নির্মূলের অঙ্গীকারের মধ্য দিয়ে গতকাল শনিবার ভারতের স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। ৬৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া ভাষণে ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ভারতীয়দের নিজেদের ওপর অপরিমেয় আস্থা রয়েছে এবং বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটি ‘নতুন গৌরব’-এর পথে। এদিকে ভারতীয়দের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।
স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানী দিল্লির লালকেল্লায় দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, মুম্বাইয়ের সন্ত্রাসী হামলার মতো জঙ্গি হামলা প্রতিরোধে ভারত নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে। গত নভেম্বরে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ইসলামি জঙ্গিদের হামলায় কমপক্ষে ১৬৬ জন নিহত হয়।
জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘মুম্বাই হামলার পর আমাদের সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। আমাদের গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা হয়েছে।’
বুলেট প্রুপ কাচে ঘেরা মঞ্চ থেকে দেওয়া ভাষণে মনমোহন সিং বলেন, ‘ভারতের মাটি থেকে সন্ত্রাসবাদ নির্মূলে আমরা সফল হব।’
নিজেদের ওপর আস্থার কথা ব্যক্ত করে ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছি। নিজেদের ওপর আমাদের আস্থা রয়েছে। আমাদের রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। আমাদের গণতন্ত্র গোটা বিশ্বের জন্য উদাহরণ। আমরা অর্থনৈতিক শক্তি অর্জন করছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, তরুণদের ওপর আমাদের আস্থা রয়েছে। আমি নিশ্চিত, তারা আমাদের দেশকে নতুন গৌরবের দিকে নিয়ে যাবে।’
প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক সংকট সত্ত্বেও নয় শতাংশ প্রবৃদ্ধি অর্জনের ব্যাপারে আমরা আশাবাদী।’
পাকিস্তানের নাম উল্লেখ না করে ভারতীয় প্রধানমন্ত্রী আবারও বলেন, প্রতিবেশীদের সঙ্গে শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করতে চায় ভারত। গত কয়েক বছরের মধ্যে সম্ভবত এই প্রথম নিজের ভাষণে সরাসরি পাকিস্তানের নাম নেননি মনমোহন সিং। তবে তাঁর ভাষণে দক্ষিণ এশিয়া, সন্ত্রাসবাদ ও জম্মু-কাশ্মীর প্রসঙ্গ উঠে আসে। শাসনপদ্ধতির উন্নয়নে জম্মু-কাশ্মীর সরকারকে সহায়তার প্রতিশ্রুতি দেন ভারতীয় প্রধানমন্ত্রী।
মনমোহন সিং বলেন, অন্যান্য দেশের সঙ্গে একত্রে জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলা করতে চায় ভারত।
মাওবাদী বিদ্রোহ দমনেরও অঙ্গীকার করেন ভারতীয় প্রধানমন্ত্রী। মনমোহন সিং বলেন, যারা ভাবছে বন্দুকের জোরে শাসন করতে পারবে, তারা ভারতীয় গণতন্ত্রের শক্তিকে খাটো করে দেখছে।
হিলারির শুভেচ্ছা: ভারতের স্বাধীনতা দিবসে ভারতীয়দের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। দুই দেশের মধ্যে শক্ত অংশীদারি গড়ে তোলার জন্য ভারতের সঙ্গে কাজ করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের দৃঢ় অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন তিনি। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় হিলারি এ কথা বলেন।
নিজের সাম্প্রতিক ভারত সফরের কথা উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতীয় জনগণের হূদয়ের উষ্ণতা ও প্রাণশক্তি সরাসরি অনুভব করেছেন তিনি।

No comments

Powered by Blogger.