লারা এবার কোচের ভূমিকায়?

যখন মেজাজে থাকতেন, মনে হতো ব্যাট করে যাবেন অনন্তকাল ধরে। আবার মাঝেমধ্যেই হাঁপিয়ে উঠতেন, ক্রিকেটকে মনে হতো বিরক্তিকর। অসম্ভব প্রতিভাবান কিন্তু খামখেয়ালি—এই চরিত্রের আদর্শ উদাহরণ ছিলেন যেন ব্রায়ান লারা। ক্রিকেট থেকে অবসরের পর গত বছর দুয়েক মাঠের কাছে খুব একটা ঘেঁষতে দেখা যায়নি তাঁকে। তবে জন্মভূমি যখন লড়তে নামছে বিশ্বমঞ্চে, তখন আর দূরে থাকতে পারলেন না। অক্টোবরের চ্যাম্পিয়নস লিগ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের একমাত্র প্রতিনিধি ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর (টিঅ্যান্ডটি) কোচ হিসেবে দেখা যেতে পারে ‘প্রিন্স অব ত্রিনিদাদ’কে।
কিছুই অবশ্য চূড়ান্ত হয়নি, পুরো প্রক্রিয়াটাই রয়েছে প্রাথমিক পর্যায়ে। তবে টিঅ্যান্ডটি বোর্ডের সঙ্গে আলোচনা যে হয়েছে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো এক্সপ্রেস পত্রিকাকে এটা জানিয়েছেন লারা নিজেই, ‘আমাকে সরাসরি প্রস্তাব দেওয়া হয়নি, তবে কোচ হওয়ার ব্যাপারে আমাদের আলোচনা হয়েছে। আমাদের একটা মতৈক্যে পৌঁছাতে হবে যে ত্রিনিদাদ ও টোবাগোর ক্রিকেট ব্রায়ান লারার কাছ থেকে কী চায়। আমরা আঞ্চলিক টুর্নামেন্ট খেলতে অভ্যস্ত, এবারই প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলব। আমাদের জানতে হবে উইকেটগুলোর আচরণ কেমন হবে।’ ব্যাটসম্যান লারাকেও হয়তো এই টুর্নামেন্টে দেখা যেত, তবে নিয়মের বাধ্যবাধ্যকতায় তা আর হচ্ছে না। চ্যাম্পিয়নস লিগের বাইলজে আছে ঘরোয়া লিগে খেলা দলটিকেই খেলাতে হবে। ‘রেকর্ডের বরপুত্র’ অবশ্য কোচের ভূমিকার প্রতিও দারুণ আগ্রহী, ‘আমি আসলে এখনো নিশ্চিত নই আমার ভূমিকা কী হবে। তারা (বোর্ড) যদি মনে করে আমি দলের জন্য সম্পদ হতে পারি, তাহলে দায়িত্বটা আমি লুফে নেব।’
টেস্ট ও প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের মালিক লারা ১৩১ টেস্টে ৩৪ সেঞ্চুরিতে রান করেছেন ১১,৯৫৩। ২৯৯ ওয়ানডেতে রান ১০৪০৫, সেঞ্চুরি ১৯টি। ক্রিকেটে সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি, কুয়াড্রুপল সেঞ্চুরি (৪০০ রান) ও কুইন্টাপল সেঞ্চুরির (৫০০ রান) স্বাদ পাওয়া একমাত্র ব্যাটসম্যান লারা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ঘরের মাটিতে ২০০৭ বিশ্বকাপ দিয়ে। এরপর অবশ্য তিনি কয়েকটি ম্যাচ খেলেছেন আইসিএলে। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.