সৌরভের বিশ্বাস ইচ্ছা পূরণ হবে টেন্ডুলকারের

দুজনের ওপেনিং জুটিটা হয়েছিল দুর্দান্ত। শচীন-সৌরভের সেই জুটি ভেঙেছে আগেই। সৌরভ গাঙ্গুলী তো এখন আন্তর্জাতিক ক্রিকেটেরই বিগত এক অধ্যায়। শচীন টেন্ডুলকারের চেয়ে সাত বছর পর অভিষেক হলেও সৌরভ বিদায় নিয়েছেন আগেই। শুধু তা-ই নয়, সাবেক এই ভারতীয় অধিনায়ক মনে করেন, আরও অনেক বছর খেলার সামর্থ্য আছে টেন্ডুলকারের।
‘সত্যি বলতে কি, ও আমার চেয়ে অনেক বড় মাপের খেলোয়াড়। নিজের বিদায় নেওয়ার সিদ্ধান্তটা ওর নিজেরই নেওয়ার অধিকার আছে। ব্রায়ান লারা আর ও-ই সম্ভবত বিশ্বের সেরা ব্যাটসম্যান। যত দিন ওর খেলতে ইচ্ছে করে, তত দিনই ও খেলে যেতে পারবে। এবং আমি নিশ্চিত, শেষ পর্যন্ত ও ধারাবাহিকভাবে রান করে যাবে’—বলেছেন সৌরভ।
সম্ভাব্য অবসর নিয়ে আলোচনাটা আবার উসকে দিয়েছেন খোদ টেন্ডুলকারই। কিছুদিন আগে উইজডেন সাময়িকীকে দেওয়া সাক্ষাত্কারে টেন্ডুলকার জানিয়েছেন, দুটো অতৃপ্ত ইচ্ছা পূরণ হলেই কেবল অবসরের কথা ভাববেন: এক. টেস্টে ১৫ হাজার রান। দুই. ২০১১ বিশ্বকাপ জয়।
প্রথম ইচ্ছা পূরণের জন্য টেন্ডুলকারের দরকার আর ২২২৭ রান। আর দ্বিতীয় ইচ্ছা থেকে দুই বছর। সৌরভ মনে করেন, দুটো ইচ্ছাই পূরণ করা সম্ভব টেন্ডুলকারের পক্ষে, ‘কেন নয়? ও যদি ফিট থাকে, নিজের শরীরের দেখভাল করে, তাহলে রান সে পেতেই থাকবে। শুধু নিজের ফিটনেসের দিকে ওকে নজর রাখতে হবে। তা হলে ও দলের জন্য সম্পদ হয়েই থাকবে।’
বয়সে মাত্র সাত মাসের বড় সৌরভ। টেন্ডুলকার যদি খেলে যেতে পারেন, তাহলে তাঁর একসময়ের জুটি সৌরভ কেন অবসর নিয়ে নিলেন? ‘হ্যাঁ, আমরা টপ-অর্ডারে জুটি বেঁধে অনেক রান করেছি। জুটিটা বেশ উপভোগও করেছি। কিন্তু অবসর যখন নিয়েই ফেলেছি, এ নিয়ে আর কোনো অনুতাপ নেই। সেও তো একটা সময়ে এসে সিদ্ধান্তটি নেবে।’
অবসরটা সৌরভের কাছে এখন স্রেফ অতীত। যেমন অতীত কলকাতা নাইট রাইডার্স দলে জন বুকানন। সম্প্রতি কেকেআরের ব্যর্থতার জন্য অস্ট্রেলীয় কোচ সৌরভের ওপর দায় চাপিয়ে দিয়েছেন ক্লোজ ম্যাচগুলো জিততে না পারায়। পাল্টা জবাব কিন্তু সৌরভ দিলেন না, ‘কেকেআরে আমাদের কাছে বুকানন স্রেফ অতীত।’ ভারতের সাবেক কোচ জন রাইটের কেকেআরের কোচ হওয়ার বিরাট সম্ভাবনা। সাবেক নিউজিল্যান্ড ওপেনার নিজেও এই দায়িত্ব পেতে ভীষণ আগ্রহ প্রকাশ করেছেন। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.