ডেমোক্রেট কনভেনশনকে ঘিরে শিকাগো সরগরম

ডেমোক্রেট ন্যাশনাল কনভেনশনকে ঘিরে শিকাগোর ইউনাইটেড সেন্টার অ্যারিনা সরগরম। গতকাল সোমবার থেকে শুরু হয়েছে এই কনভেনশন। চলবে ২২শে আগস্ট বৃহস্পতিবার পর্যন্ত।  প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র আড়াই মাসের মতো বাকি। এ সময়ে দলীয় প্রার্থীর পক্ষে সমর্থন দেয়ার জন্য এই সম্মেলন। ১৮৩০-এর দশক থেকে শুরু হয়েছে এই ধারা। ওই সময়ে প্রেসিডেন্ট অ্যানড্রু জ্যাকসনকে ডেমোক্রেট দলের একদল ডেলিগেট বাল্টিমোরে দ্বিতীয় মেয়াদে নির্বাচনে মনোনয়ন দিতে সমবেত হয়েছিলেন। সেই থেকে এই ধারা প্রচলিত। তবে এ বছর ডেমোক্রেটদের জন্য এই সম্মেলন কিছুটা ভিন্ন। কার্যত ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস দলের মনোনয়ন পেয়ে গেছেন।

কারণ, মনোনীত হতে তার যতগুলো ডেলিগেট প্রয়োজন, তা তিনি আগেই পেয়ে গেছেন। ফলে ডেমোক্রেটদের এই সম্মেলনকে বিবিসি শুধু রোল কল হিসেবে আখ্যায়িত করেছে। তবু কিছুটা বাকি থেকে যায়। এতে উপস্থিত হওয়ার কথা সেলিব্রেটিদের। দলীয় নেতারা গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন। তা তাদেরকে চলার পথে শক্তি যোগাবে। অনলাইন বিবিসি বলছে, প্রেসিডেন্ট পদে প্রার্থী কমালা হ্যারিস তার রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে টম ওয়ালজকে বেছে নিয়েছেন। তারা দু’জনেই মনোনীত হয়েছেন এরই মধ্যে। ফলে এ বছরের সম্মেলনে  ডেমোক্রেট প্রথম সারির নেতাদের মুখে বাণীর দিকে দৃষ্টি থাকবে সবার। তারা দলীয় এই প্ল্যাটফরমকে ব্যবহার করে দলীয় প্রার্থীর পক্ষে কী বার্তা দেন সেদিকে তাকিয়ে আছেন সবাই।  সেখানে কি কি বলা হবে তার একটি খসড়া আগেই প্রকাশ করা হয়েছে। এতে আছে বিভিন্ন ইস্যু।

এর মধ্যে আছে মুদ্রাস্ফীতি কমিয়ে আনা, জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণ করা, অস্ত্র দিয়ে সহিংসতা মোকাবিলা ইত্যাদি। শিকাগোর এই মঞ্চে উঠার কথা রয়েছে ডেমোক্রেট দলের কয়েক ডজন প্রথম সারির নেতা ও সেলিব্রেটিদের।  সোমবার রাতে এতে বক্তব্য রাখার কথা প্রেসিডেন্ট জো বাইডেনের। তিনি এবারের নির্বাচন থেকে এক মাস আগে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে কমালা হ্যারিসকে সমর্থন দেন। তার সঙ্গে উপস্থিত থাকবেন ফার্স্টলেডি জিল বাইডেন। তার বক্তব্য শোনার জন্য উদগ্রীব হয়ে ছিলেন উপস্থিতরা। এ ছাড়া এ রাতে বক্তব্য রাখার কথা শিকাগোর মেয়র ব্রান্ডন জনসন এবং ডেমোক্রেট অন্য নেতাদের। মঙ্গলবার বক্তব্য রাখবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। একই দিন বক্তব্য রাখবেন ইলিনয়ের গভর্নর জেবি প্রিটজকার, কমালা হ্যারিসের স্বামী ডগ এমহোফ। বুধবার বক্তব্য রাখার কথা সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি ও অন্যদের। মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর বুধবার রাতে মূল বক্তব্য রাখবেন কমালা হ্যারিসের রানিংমেট মিনেসোটার গভর্নর টিম ওয়ালজ। এই সম্মেলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাত হলো বৃহস্পতিবার রাত। এদিন মঞ্চে উঠবেন কমালা হ্যারিস। তিনি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে মনোনয়ন গ্রহণ করবেন এবং ‘ফর দ্য ফিউচার’ থিমকে সামনে রেখে এ রাতে চূড়ান্ত বক্তব্য রাখবেন। সম্মেলন চলাকালে যেকোনো সময় মঞ্চে উঠতে পারেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্টলেডি হিলারি ক্লিনটন, সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা, সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার, প্রতিনিধি পরিষদে সংখ্যালঘু নেতা হাকিম জেফ্রিস। এ বছরের সম্মেলনে প্রায় ৫০ হাজার মানুষের সমাবেশ ঘটবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে আছেন ডেমোক্রেট দলের হাজার হাজার ডেলিগেট, সুপারি ডেলিগেট, নির্বাচিত সদস্য, ডেমোক্রেট দলের গুরুত্বপূর্ণ নেতারা, ডেমোক্রেট ন্যাশনাল কমিটির সদস্যরা। এর পাশাপাশি উপস্থিত থাকবেন মিডিয়ার হাজারো সদস্য। এবারের সম্মেলন বেশ কিছু তারকার উপস্থিতিতে আলোকিত হবে। এর মধ্যে থাকতে পারেন মেগা তারকা বেয়ন্সে, টেইলর সুইফট প্রমুখ।

No comments

Powered by Blogger.