এত পুরনো গাড়িও কেউ চালায় না, মিগ-২১ সম্পর্কে বললেন আইএএফ প্রধান

ভারতীয় বিমানবাহিনী (আইএএফ) প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া মঙ্গলবার বলেন, ভারতীয় বিমানবাহিনী এখনও ৪৪ বছরের পুরনো মিগ-২১ জঙ্গি যুদ্ধবিমান ব্যবহার করছে। অথচ এত পুরানো গাড়িও কেউ চালায় না। যেখানে প্রতিবেশী দেশ পাকিস্তানও উন্নত এফ-১৬ জেট ব্যবহার করছে, সেখানে প্রতিরক্ষা ক্ষেত্রে মূল হাতিয়ার হিসাবে চার দশকের পুরনো যুদ্ধবিমানগুলো এখনও ব্যবহার করে চলেছে ভারত। আর এই নিয়েই প্রশ্ন উঠেছে বারবার।

ভারতীয় বিমানবাহিনীর আধুনিকীকরণ ও দেশীয়করণ সম্পর্কিত এক সেমিনারে বক্তব্য রাখার সময় ওই প্রসঙ্গে বলেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে পাশে বসিয়ে আইএএফ প্রধান বলেন, আমরা এখনও ৪৪ বছরের পুরনো মিগ বিমান ওড়াচ্ছি, যখন এত পুরনো গাড়িও বাতিল করে দেওয়া হয়।

ধানোয়া আরো বলেন যে, চলতি বছরেই রাশিয়ান ফাইটার জেটের প্রাথমিক সংস্করণটি পর্যায়ক্রমে বাতিল করা শুরু হবে। তিনি বলেন, আশা করি, আগামী সেপ্টেম্বরেই শেষবারের মতো ওড়ানো হবে এই রাশিয়ান যুদ্ধবিমান।

ভারতীয় উপাদান ব্যবহার করে সংস্কারের কারণে বিমানটি গত কয়েক দশক ধরে ব্যবহার করা সম্ভব হয়েছিল। ধানোয়া বলেন, সংস্কারের প্রয়োজনীয় ৯৫ শতাংশেরও বেশি উপাদান ভারতে তৈরি হয়। রাশিয়ানরাও যেখানে মিগ-২১ ওড়াচ্ছে না, সেখানে এই সংস্কারের সুবিধাগুলোর জন্যে এতদিন ধরে এই বিমান সার্ভিস দিয়ে যাচ্ছে।

সেই ১৯৭৩-৭৪ সালে ভারতীয় বিমানবাহিনীতে মিগ-২১ যোগ হয়।

এমনকি পুলওয়ামা হামলার পরেই উইং কমান্ডার অভিনন্দন বর্তমান, পাকিস্তানের যুদ্ধবিমানকে সফলভাবে তাড়া করতে পেরেছিল একটি আপগ্রেডেড মিগ-২১ বাইসনে সওয়ার হয়েই। ওই ভারতীয় যুদ্ধবিমানটি আরও উন্নত প্রযুক্তির বিমান পাকিস্তানের এফ-১৬কেও গুলি করতে সক্ষম হয়েছিল।

কমপক্ষে ১১০টি মিগ-২১ যুদ্ধবিমান ২০০৬ সালে মিগ-২১ বাইসনে আপগ্রেড করা হয়।

এমনকি বিমানবাহিনী প্রধান ধানোয়াও মিগ-২১ বিমান উড়িয়েছেন। ২০১৭ সালের মে মাসে, তিনি কারগিল যুদ্ধে নিহতদের সম্মানে চারটি বিমানের ‘মিসিং ম্যান’ গঠন করে আকাশ থেকে তাঁদের শ্রদ্ধা জানানোর প্রচেষ্টায় নেতৃত্ব দিয়েছিলেন।

গত কয়েক বছরে বেশ কয়েকবার ভেঙে পড়েছে মিগ-২১ যুদ্ধবিমান। ভারত তার সংগ্রহে থাকা ৮৭২টি মিগ বিমানের মধ্যে অর্ধেকেরও বেশি হারিয়েছে, সম্প্রতি সংসদে তথ্য দিয়ে একথা বলা হয়।

No comments

Powered by Blogger.