বাজির লড়াই

বিশ্বকাপ ক্রিকেটের ব্যাটে-বলে যুদ্ধ এখনও শুরু হয় নি। আরও কয়েকটি ঘন্টা অপেক্ষা করতে হবে এ রণ দেখার জন্য। তার আগেই মাঠের বাইরে শুরু হয়ে গেছে অন্য এক যুদ্ধ। না, যুদ্ধবিমান, ক্ষেপণান্ত্র নিয়ে নয় সেই যুদ্ধ। এ যুদ্ধ হলো বেটিং বা বাজির যুদ্ধ। পশ্চিমবঙ্গে, বিশেষ করে কলকাতায় এ নিয়ে মেতে উঠেছে বাজিপাড়া। ব্যবহার করা হচ্ছে ১২টি অ্যাপ। লোকসভা নির্বাচনে সবকিছু ওলট-পালট হয়ে যাওয়ায় বাজিগররা যেন খোলা মাঠ পেয়েছেন।
বিশ্বকাপে ভারতের জয়-পরাজয় নিয়ে চলছে বাজি। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে এমএস ধোনি সেঞ্চুরি পাবেন কিনা তা নিয়ে বাজিতে তাদের পালে হাওয়া লেগেছে। উচ্ছ্বসিত হয়ে উঠেছেন বাজিগররা।
বিভিন্ন সূত্র বলছে, বুড়াবাজার, লেক টাউন এবং হাওড়ায় এবার ফেভারিট টিম নয় ভারত। বাজিতে বলা হচ্ছে, ইংল্যান্ড এবার জেতার চান্স ৫। হেরে যাওয়ার চান্স ২। তারা ভারতের ক্যাপ্টেন বিরাট কোহলির স্কোয়াডের চেয়ে কিছুটা এগিয়ে। ভারতের জেতা ও পরাজিত হওয়ার বাজি হলো ৩-১। অস্ট্রেলিয়ার বেলায় তা ৪-১। এ বছর ইংল্যান্ড পরাজিত করেছে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কাকে। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তারা ২-২ এ টাই করেছে। আন্তর্জাতিক হিসাবে ইংল্যান্ডের জেতার সম্ভাবনা ৭। হারার সম্ভাবনা ২।
আরও মজার বিষয় হলো টুর্নামেন্ট শুরু হওয়ার আগেই ভারতের ক্যাপ্টেন বিরাট কোহলি এবং বোলার যাসপ্রিত বুমরাহ সেরা ক্রিকেটার হিসেবে আবির্ভূত হচ্ছেন। তবে এক্ষেত্রে বেটিংটা আরো জোরালো হয়েছে ইংল্যান্ডের জো রুট, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও মিশেল স্টাককে নিয়ে। এ নিয়ে এক বাজিকর বলেছেন, বিশ্বকাপ ক্রিকেট একটি দীর্ঘ সময়ের টুর্নামেন্ট। ভারত যখন খেলা শুরু করবে তখন এর জয় পরাজয়ের হিসাবে উত্থান পতন ঘটবে। বাজি আরো জোরালো হবে। বর্তমানে আমরা আন্তর্জাতিক রেটিংটাকে গ্রহণ করছি। শিগগিরই আমরা আমাদের নিজেদের রেটিং ব্যবহার করবো। টুর্নামেন্ট এগিয়ে চলার সঙ্গে সঙ্গে আমরাও বেটিং বা বাজি শুরু করবো। তাতে বলা হবে কে সবচেয়ে বেশি সিক্স বা ছক্কা মারবেন, এক ওভারে কে সবচেয়ে বেশি রান পাবেন, একটি ইনিংসে কতটা অতিরিক্ত রান হবে তা নিয়ে। কিন্তু এখন আমরা শুধু প্রতিটি গেম নিয়ে বাজি ধরছি। তবে এক্ষেত্রে বাজিটা জমে ওঠে, যদি ম্যাচটা হয় ভারত আর পাকিস্তানের মধ্যে। এ সময় হিউজ ব্যবসা হয়।
শুধু আইপিএলে বাজি ধরার জন্য মোট গ্রেপ্তার করা হয়েছে ১৩ জনকে। পুলিশ বলেছে, যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে তার মধ্যে রয়েছেন মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের মানুষ। আর এখন কলকাতার গেস্ট হাউজগুলোতে গ্যাং সদস্যদের ওপর কড়া দৃষ্টি রাখা শুরু করেছে এন্টি রাউডি স্কোয়াডের সদস্যরা।
সূত্র বলেছে, এবার বাজি ধরার জন্য ১২টি অ্যাপ ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া অর্থের বিনিময়ে অনলাইনে ম্যাচ দেখার সুযোগ করে দেয়া হচ্ছে। এমন সব অ্যাপের মধ্যে রয়েছে বেটফেয়ার, বেট৩৬৫। অনেক দেশে বাজি বৈধ। তাই এসব ব্যবহার করে বাজিগররা সহজেই ঢুকে যেতে পারছেন লাইনে। এসব বাজিতে আবহাওয়া, টস, ম্যান অব দ্যা ম্যাচ ইস্যুও ব্যবহার করা হয় বলে জানাচ্ছে পুলিশের সোর্স।
এবার বাজির নিয়মে বলা হয়েছে, যদিও বাজি অবৈধ, তবু যদি কেউ ইংল্যান্ডের পক্ষে বাজি ধরে তাহলে তাকে পরিশোধ করতে হবে ২০০ রুপি। যদি বাজিতে তিনি জিতে যান তাহলে তাকে ফেরত দেয়া হবে অতিরিক্ত ৫০০ রুপি। যদি কেউ ভারতের পক্ষে ১০০ রুপি বাজি ধরেন এবং তিনি জিতে যান বাজিতে তাহলে তিনি ফেরত পাবেন অতিরিক্ত ৩০০ রুপি। কেউ অস্ট্রেলিয়ার পক্ষে বাজি ধরে জিতলে ফেরত পাবেন অতিরিক্ত ৪০০ রুপি। সব লেনদেন করা হচ্ছে অনলাইনে।

No comments

Powered by Blogger.