ইয়েদুরাপ্পাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট

মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন বি এস ইয়েদুরাপ্পা
ভারতের সুপ্রিম কোর্ট কর্ণাটকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়া বিজেপি’র বি এস ইয়েদুরাপ্পাকে শনিবার বিকেলের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণের নির্দেশ দিয়েছে। এরফলে সরকার গঠনকে কেন্দ্র করে কর্ণাটকে বিজেপি ধাক্কা খেল। 
সুপ্রিম কোর্ট শুক্রবার বলেছে, ইয়েদুরাপ্পা এই সময়ের মধ্যে কোনো নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না। অন্যদিকে, কর্ণাটক বিধানসভায় এক অ্যাংলো ইন্ডিয়ান সদস্যকেও মনোনীত করাতেও আদালত স্থগিতাদেশ দিয়েছে। 
বি এস ইয়েদুরাপ্পা গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। গভর্নর বজুভাই বালা তাকে ১৫ দিনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে বলেছিলেন। এভাবে দীর্ঘ সময় পেলে এরমধ্যে অন্যদলের বিধায়কদের অর্থবলে ও অন্য চাপ সৃষ্টি বা হুমকি দিয়ে বিজেপি নিজেদের পক্ষে আনার চেষ্টা করবে বলে বিরোধীরা অভিযোগ করেছিল।
এ নিয়ে কংগ্রেসের আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট আজ (শুক্রবার) এক রায়ে আগামীকাল (শনিবার) বিকেল ৪ টার মধ্যে বিধানসভায় ইয়েদুরাপ্পাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছে। 
কর্নাটকে সরকার গড়তে বিজেপি প্রয়োজনীয় ১১২টি আসন না পেলেও গভর্নর বজুভাই বালা বিজেপিকে সরকার গড়ার আমন্ত্রণ জানানোয় ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানায় কংগ্রেস-জেডি (এস) জোট। বিজেপি বিধায়কের সংখ্যা ১০৪। কংগ্রেস-জেডিএসের দাবি তাদের কাছে ১১৭ বিধায়ক থাকা সত্ত্বেও গভর্নর সরকার গড়তে না ডেকে অসাংবিধানিক কাজ করেছেন।
আদালতের রায়ের পরে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, গভর্নর বালা অসাংবিধানিক কাজ করেছেন, আমাদের ওই অভিযোগই সত্যি প্রমাণিত হল। প্রয়োজনীয় সংখ্যা না থাকলেও বিজেপি সরকার গড়বে বলে ‘ধোঁকা’ দিচ্ছিল, সেটাই স্পষ্ট দেখিয়ে দিল সুপ্রিম কোর্ট।
কংগ্রেসের সিনিয়র নেতা রণদীপ সূর্যেওয়ালা আদালতের রায়কে সংবিধানের জয় বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘ইয়েদুরাপ্পা এক দিনের মুখ্যমন্ত্রীই থাকবেন। সংবিধান অবৈধ মুখ্যমন্ত্রীকে প্রত্যাখ্যান করেছে। এছাড়া কর্ণাটকের গভর্নরের অসাংবিধানিক সিদ্ধান্তকেও প্রত্যাখ্যান করেছে।’
কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ বলেছেন, সুপ্রিম কোর্ট গণতন্ত্রকে রক্ষা করেছে।
কংগ্রেস ও জেডিএসের আশা, তাদের কাছে সরকার গড়ার জন্য প্রয়োজনীয় বিধায়ক থাকায় তারা সহজেই সরকার গড়তে পারবে এবং বি এস ইয়েদুরাপ্পা এক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে ব্যর্থ হবেন। ইয়েদুরাপ্পা অবশ্য আজই বলেছেন, তিনি সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে প্রস্তুত।
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী

No comments

Powered by Blogger.