হামাসের ওপর হামলার হুমকি দিল ইসরাইল

ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলের হামলা
ইহুদিবাদী ইসরাইল হুমকি দিয়ে বলেছে, গাজা উপত্যকায় সীমান্ত দেয়ালের কাছে যদি ‘মার্চ অব রিটার্ন’ র‍্যালি অব্যাহত থাকে তাহলে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ওপর হামলা চালানো হবে। 
ইসরাইলের সামরিক সূত্রের বরাত দিয়ে দৈনিক হারেৎজ পত্রিকা জানিয়েছে, গাজার বিক্ষোভকারীরা যদি সীমান্তের দেয়াল ভাঙার চেষ্টা করে তাহলে ইহুদিবাদী সেনারা শক্তি প্রয়োগ করবে। হারেৎজের খবরে বলা হয়েছে, সীমান্ত দেয়ালের দিকে শোভাযাত্রা করা ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি স্নাইপারদেরকে গুলি চালানোর নির্দেশ দেয়া হয়েছে।
ভূমি দিবস উপলক্ষে ছয় সপ্তাহব্যাপী বিক্ষোভের অংশ হিসেবে ফিলিস্তিনিরা গাজা সীমান্তে ইসরাইলের তৈরি করা দেয়ালের দিকে শোভাযাত্রার কর্মসূচি পালন করছেন। ইসরাইল সৃষ্টির পর যেসমস্ত মানুষকে নিজেদের ঘর-বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে তাদেরকে সেখানে ফেরার অধিকার দেয়ার জন্য এ বিক্ষোভ-কর্মসূচি পালন করা হচ্ছে।
ইসরাইলের গুলি থেকে বাঁচতে পারছেন না সাংবাদিকরাও
গত ৩০ মার্চ থেকে শুরু হওয়া এ বিক্ষোভ পণ্ড করার জন্য ইহুদিবাদী সেনারা শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয়া ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়েছে এবং টিয়ারগ্যাস ছুঁড়েছে। এতে ৩০ জনের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন। গত শুক্রবারও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে হামলা চালায় ইসরাইল। প্রতিবাদে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জাতিসংঘ, আরব লীগ ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।
এদিকে, জেরুজালেম পোস্ট জানিয়েছে, চলমান বিক্ষোভ-কর্মসূচির অবসান ঘটানোর জন্য হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন মিশর ও সৌদি আরবের কর্মকর্তারা। মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, গাজায় বিক্ষোভ কর্মসূচি অবসানের বিনিময়ে রাফাহ ক্রসিং পয়েন্ট নিয়মিত খোলা রাখার জন্য কায়রো প্রস্তুত রয়েছে।
ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ শোভাযাত্রা

No comments

Powered by Blogger.