৪ দিনের মধ্যে ২০ মাত্রার সমৃদ্ধকরণ শুরু করা যাবে: ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আনবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, পরমাণু সমঝোতা ভেস্তে গেলে এবং আগের অবস্থায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত হলে চার দিনের মধ্যে 'ফোরদু' পরমাণু স্থাপনায় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করা যাবে। আজ (রোববার) আইআরআইবি-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।
তিনি আরও বলেন, আমেরিকাকে যে বিশ্বাস করা যায় না, তার প্রমাণ হলো পরমাণু সমঝোতা ইস্যুতে দেশটির অবস্থান। আমেরিকা ইরানের বিরুদ্ধে সব ধরনের তৎপরতা চালাচ্ছে। ইরানের সঙ্গে সব ধরণের সহযোগিতার বিষয়ে বিভিন্ন দেশকে ভয় দেখাচ্ছে।
ইরানের আনবিক শক্তি সংস্থার প্রধান বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন কিনা সে বিষয়ে নিশ্চিত করে এখনই কিছু বলা যাচ্ছে না। তবে যাই ঘটুক সে জন্য ইরান প্রস্তুত রয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১২ মে'র মধ্যে ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতার বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এর আগে ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সমঝোতায় পরিবর্তন আনা না হলে তিনি তা থেকে বেরিয়ে যাবেন।
২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া মিলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। ওই মাসেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ সমঝোতা অনুমোদন করে এটিকে আন্তর্জাতিক দলিলের মর্যাদা দেয়। কিন্তু সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ সমঝোতা বাতিল বা এতে পরিবর্তন আনার চেষ্টা করছে।

No comments

Powered by Blogger.