শিশুদের নাশতায় কাঁচকলার চপ

কলা খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা নিতান্তই কম। পুষ্টিকর সবজিগুলোর মধ্যে কলার জুড়ি নেই।সকালের নাশতায় রুটি-কলা খেয়ে খাতেন অনেকে। এছাড়া কলা দিয়ে তৈরি করা যায় মজাদার অনেক খাবার। তবে অনেক শিশু রয়েছেন যারা কলা খেতে পছন্দ করে না। তাদের জন্য কলা দিয়ে তৈরি করা যেতে পারে মুখরোচক অনেক খাবার।কলা খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরপুর।তাই কলা দিয়ে শিশুদের জন্য তৈরি করতে পারেন কাঁচকলার চপ। কাঁচকলার চপটি আপনি ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন, আবার আপনি চাইলে এটি সকাল-বিকালের নাশতার মেন্যুতেও রাখতে পারেন। আসুন জেনে নিন কীভাবে তৈরি করবেন কাঁচকলার চপ।
উপকরণ
কলা সিদ্ধ দুটি, আলু সিদ্ধ তিনটি (মাঝারি সাইজের), ধনেপাতা কুচি ১/৩ কাপ, কাঁচামরিচ কুচি স্বাদমতো, সাদা গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১/২ চা চামচ, জিরার গুঁড়া ১/২ চা চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১/২ কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, ডিম একটা, ধনিয়ার গুঁড়া ১/২ চা চামচ, মরিচের গুঁড়া ১/২ চা চামচ, হলুদের গুঁড়া ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো
প্রস্তুত প্রণালি
প্রথমে সিদ্ধ করা আলু এবং কলাগুলোকে একসঙ্গে ভালো করে মেখে নিন। এরপর একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, সাদা গোলমরিচের গুঁড়া, গরম মসলা গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, স্বাদমতো লবণ ভালো করে মেখে নিন। এরপর এর মধ্যে আগে থেকে মেখে রাখা আলু ও কলার মিশ্রণটি দিয়ে আবার ভালো করে মেখে নিন। এরপর এর মধ্যে দিয়ে দিন টোস্ট বিস্কুটের গুঁড়া ও ডিমের সাদা অংশ। এরপর এগুলো আবার ভালো করে মেখে নিন। এরপর মিশ্রণটি দিয়ে আপনার পছন্দমতো চপের আকার করে নিন। এরপর চুলায় মিডিমায় আঁচে একটি কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করে নিন। এরপর এর মধ্যে চপগুলোকে ভেজে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন মজাদার কাঁচকলার চপ।

No comments

Powered by Blogger.