বাংলাদেশ ও ইরানের সুদৃঢ় বন্ধন আরো মজবুত হবে -আয়াতুল্লাহ আরাফি

বাংলাদেশ ও ইরানের মধ্যে শিক্ষা, সংস্কৃতি, শিল্পকলা এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার পরিধি আরো বাড়ানোর সুযোগ রয়েছে। ইরান এসব ক্ষেত্রে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতায় প্রস্তুত। বাংলাদেশ সফরকারী ইরানের আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর এবং দেশটির মাদরাসা বোর্ডের চেয়ারম্যান আয়াতুল্লাহ আলি রেজা আরাফি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সঙ্গে বৈঠকে এই মনোভাব প্রকাশ করেন। জবাবে ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ইরানের মধ্যকার দ্বি-পক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার। তবে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বিনিময়ের মাধ্যমে দু’দেশের মধ্যকার সম্পর্ককে আরো সুদৃঢ় ও উন্নত করা সম্ভব। এ বিষয়ে দুই দেশকেই এগিয়ে আসতে হবে। ধর্মমন্ত্রী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইরানের শিক্ষাবৃত্তির সুযোগ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করেছেন। এ ছাড়া ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন এবং ক্বিরাত প্রতিযোগিতায় বাংলাদেশি প্রতিযোগীর সংখ্যা বাড়ানোর আহ্বান জানান।
আয়াতুল্লাহ আরাফি বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে শুভেচ্ছা জানান। তিনি শিক্ষা খাতে বাংলাদেশকে বিভিন্ন সহযোগিতার আশ্বাস দেন।
আয়াতুল্লাহ আরাফি তার তিন দিনের বাংলাদেশ সফরকালে গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রেজভীর সঙ্গে বৈঠক এবং দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠকে ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভয়েজি, আল মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক হুজ্জাতুল ইসলাম শাহাবুদ্দীন মাশায়েখি এবং ইরান দূতাবাসের গণমাধ্যম ও গণসংযোগ কর্মকর্তা খন্দকার মো. মাহফুজুল হক উপস্থিত ছিলেন। সফরকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আলেম সমাজের সঙ্গে মতবিনিময় ছাড়াও ঢাকাস্থ সরকারি আলিয়া মাদরাসা পরিদর্শন করেন। এ সময় মাদরাসার পাঠাগার উন্নয়নে আল মোস্তফা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দুই হাজার ইউরো প্রদান করেন। এ ছাড়া রোহিঙ্গদের সহায়তার জন্য তিনি ২০ হাজার ডলার দেন। বৃহস্পতিবার ভোরে তিনি তেহরানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

No comments

Powered by Blogger.