ইরানের সাহায্য ছাড়া সৌদি অবরোধ নস্যাৎ করা সম্ভব হতো না: কাতারি স্পিকার

কাতারের উপদেষ্টা পরিষদের স্পিকার আহমাদ বিন আবদুল্লাহ বিন জায়িদ আল-মাহমুদ
কাতারের উপদেষ্টা পরিষদের স্পিকার আহমাদ বিন আবদুল্লাহ বিন জায়িদ আল-মাহমুদ বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাহায্য ছাড়া সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের পক্ষ থেকে আরোপ করা সর্বাত্মক অবরোধ মোকাবেলা করা কাতারের পক্ষে সম্ভব হতো না। 
তিনি বলেন, গত বছরের ৫ জুন কাতারের ওপর অবরোধ আরোপ করার পরপরই প্রতিবেশী ইরান তার আকাশ ও সমুদ্রসীমা দোহার জন্য উন্মুক্ত করে দেয়। ইরান এ সহযোগিতা না করলে কাতার তার লোকজন কিংবা পণ্য সামগ্রী বাইরে পাঠাতে পারত না। ইরান ও কাতারের মধ্যকার অব্যাহত সহযোগিতা ও সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে আহমাদ বিন আবদুল্লাহ এসব কথা বলেন।
সুইজারল্যান্ডের জেনেভা শহরে অনুষ্ঠিত সাম্প্রতিক আন্ত-সংসদীয় ইউনিয়নের ১৩৮তম অধিবেশনে যোগদানের অবকাশে সাংবাদিকদের সঙ্গে তিনি ইরান-কাতার সম্পর্ক নিয়ে কথা বলেন।
সন্ত্রাসবাদে সমর্থন এবং ইরানের সঙ্গে সম্পর্ক রাখাসহ নানা অভিযোগে গত বছরের ৫ জুন সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশ কাতারের ওপর অবরোধ আরোপ করে। কিন্তু ইরান তাৎক্ষণিকভাবে কাতারের পাশে দাঁড়ায়। মধ্যপ্রাচ্যের আরেক দেশ তুরস্কও কাতারের সহযোগিতায় এগিয়ে আসে। প্রতিবেশীদের এ তৎপরতায় ক্ষুব্ধ হয় সৌদি আরব।

No comments

Powered by Blogger.