উ. কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে বাধ্য করবে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার বলেছেন, উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে প্রস্তুত তার দেশ। এজন্য প্রয়োজনে উত্তর কোরিয়াকে বাধ্য করা হবে। প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা পরিকল্পনা প্রকাশের একদিন পর বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাকমাস্টার এসব কথা বলেন।

এদিকে ওয়ানাক্রাই সাইবার হামলার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে মাইক্রোসফট এবং গুগল উত্তর কোরিয়ার একটি সাইবার হামলাকে অকার্যকর করে দেয় বলে গতকাল মঙ্গলবার হোয়াইট হাউস জানিয়েছে।

স্বাধীন ও মুক্তসমাজের ক্ষতিসাধন করতে রাশিয়া ‘নাশকতামূলক তৎপরতার একটি সূক্ষ্ম প্রচারণা’ চালাচ্ছে বলে অভিযোগ করেছেন জেনারেল এইচ আর ম্যাকমাস্টার। চীন ও রাশিয়াকে ‘প্রতিদ্বন্দ্বী শক্তি’ বলে চিহ্নিত করে ট্রাম্পের নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণার পর ম্যাক মাস্টার এসব কথা বললেন।

সোমবার ট্রাম্প তার নতুন জাতীয় নিরাপত্তা নীতি ঘোষণা করেন। অন্যদিকে ট্রাম্পের স্বরাষ্ট্র উপদেষ্টা থমাস বোসার্ট ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, গত মে মাসে ওয়ানাক্রাই সাইবার হামলার জন্য দায়ী উত্তর কোরিয়া। এর পক্ষে আমাদের কাছে তথ্য প্রমাণ আছে। চলতি বছরের মে মাসের এই হামলায় ১৫০টি দেশের ২ লাখ ৩০ হাজার কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়।

No comments

Powered by Blogger.