আইনস্টাইন-হকিংকে ছাড়িয়ে ১১ বছরের অর্ণব

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের নাগরিক ১১ বছর বয়সী অর্ণব শর্মা মেনসা আইকিউ পরীক্ষায় সর্বোচ্চ স্কোর ১৬২ অর্জন করেছে। যা আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের চেয়েও দুই পয়েন্ট বেশি। দি ইনডিপেনডেন্টের এক প্রতিবেদনে জানানো হয়, কোনো ধরনের পূর্বপ্রস্তুতি ছাড়াই অর্ণব এ কঠিন আইকিউ পরীক্ষায় সাফল্য লাভ করে। এর আগে এ পরীক্ষা সম্পর্কে তার কোনো ধারণাও ছিল না। প্রাথমিক পর্যায়ে তার মৌখিক পরীক্ষা নেয়া হয়। এতে সে যে স্কোর করে, তা সাধারণত জাতীয় পর্যায়ে ১ শতাংশ মানুষেরই থাকে। এ সফলতা সম্পর্কে অর্ণব জানায়, ‘মেনসা আইকিউ পরীক্ষা খুবই কঠিন। অনেকে এতে উত্তীর্ণই হতে পারে না। তাই আমিও পাস করার আশা করিনি। আমি সালভেশ সেন্টারে পরীক্ষা দিই।
তারা আড়াই ঘণ্টা ধরে আমার পরীক্ষা নেয়। আমার এ পরীক্ষার জন্য কোনো ধরনের প্রস্তুতি ছিল না, তারপরও আমি মোটেও উদ্বিগ্ন ছিলাম না। আমার পরিবার এতে চমকে গেছে। আমার ফলাফল শুনে তারা ভীষণ খুশি।’ অর্ণবের মা মেশা দামিজা শর্মা বলেন, ‘আমি কী ঘটতে যাচ্ছে সে নিয়ে বেশ চিন্তায় ছিলাম। কারণ সে এ পরীক্ষার খাতা দেখতে কেমন, তা-ও জানত না।’ অর্ণব ছোটবেলা থেকেই গণিতে পারদর্শী জানিয়ে মা মেশা বলেন, ‘আড়াই বছর বয়সেই সে একশরও বেশি পর্যন্ত গুনতে পারত। আমিই একসময় তাকে গুনতে শেখানো বন্ধ করে দিই। কারণ আমি জানি, সংখ্যার কোনো শেষ নেই।’ মেনসার একজন মুখপাত্র জানান, ‘এটা সর্বোচ্চ নম্বর। কম মানুষই হয়তো ভবিষ্যতে এটা অর্জন করতে পারবে।’

No comments

Powered by Blogger.