প্রধানমন্ত্রীর ভারত সফরকালে তিস্তার পানি চুক্তির কী হবে?

বাংলাদেশের ৫৪টি নদী ভারতের বিভিন্ন নদীর সঙ্গে যুক্ত। Lower Riparian Country বা ভাটির দেশ হিসেবে ভারতের নদীগুলোর পানির একটা অংশ বাংলাদেশের প্রাপ্য। আন্তর্জাতিক আইন অনুযায়ীই প্রাপ্য। কিন্তু প্রথম থেকেই অর্থাৎ ভারত স্বাধীন হওয়ার পর থেকে আজ পর্যন্ত ভারত সরকার উভয় দেশের মধ্যে নদীর পানিবণ্টন ক্ষেত্রে নিজেদের এ আন্তর্জাতিক দায়িত্ব পালন না করে এমনভাবে Upper Riparian Country হিসেবে পানি নিয়ন্ত্রণ করছে এবং বাংলাদেশকে তার পানির ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে যে মনে হয়, যেসব নদী তাদের দেশ থেকে অন্য দেশে প্রবেশ করছে সেগুলোর পানির সার্বভৌম মালিকানা একা তাদেরই! অন্যসব নদীর কথা বাদ দিয়ে আপাতত তিস্তা নদীর পানি নিয়ে যে খেলা ভারত খেলছে সেটা দেখা দরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এখন বাংলাদেশকে তার পানি না দেয়ার বিরুদ্ধে অবস্থান গ্রহণ করেছেন। তাকেই যুক্তি হিসেবে খাড়া করে ভারত সরকার বলছে এবং আগে থেকেই বলে আসছে যে, পশ্চিমবঙ্গের সম্মতি ছাড়া তাদের পক্ষে বাংলাদেশকে তার প্রাপ্য পানি দেয়া সম্ভব নয়।
কেন? এর পক্ষে যুক্তি দিয়ে বলা হয় যে, ভারতের সংবিধানে বলা আছে, পানি হল রাজ্যের অধিকারভুক্ত। এটা ঠিক, কিন্তু এক্ষেত্রে রাজ্যের অধিকারভুক্তির যে কথা বলা হয়েছে সেটা কেন্দ্র ও রাজ্যের সম্পর্কের ব্যাপার। ভারতের নিজস্ব পানি যা আছে তার ওপর ‘অভ্যন্তরীণ ক্ষেত্রে’ কেন্দ্রের পরিবর্তে রাজ্যের অধিকারের কথাই বলা হয়েছে। এর ভিত্তিতেই এখন তামিলনাড়– ও কর্নাটক রাজ্যের মধ্যে কাভেরি নদীর পানি নিয়ে দ্বন্দ্ব-বিবাদ চলছে। কেন্দ্রের এক্ষেত্রে করার কিছু নেই। কিন্তু এর অর্থ এই নয় যে, উজান দেশের (upper riparian) থেকে যে পানি ভাটির দেশে (lower riparian) ঢুকছে তার ওপরও ভারতের রাজ্যগুলোর কোনো অধিকার আছে। এটা সম্পূর্ণভাবে দুই রাষ্ট্রের মধ্যকার ব্যাপার। এর সঙ্গে রাজ্যের কোনো সম্পর্ক নেই। একইভাবে তিস্তার পানির ক্ষেত্রে বাংলাদেশকে তার ন্যায্য পানির হিস্যা দেয়ার সঙ্গে পশ্চিমবঙ্গের কোনো সম্পর্ক নেই। সম্পর্ক আছে ভারত রাষ্ট্রের। কাজেই দুই রাষ্ট্রের মধ্যে চুক্তির সময় কোনো রাজ্যেরই কোনো ভূমিকা সেখানে থাকার কথা নয়। ভারতের সংবিধানের ২৫৩ অনুচ্ছেদ অনুসারেও তার কোনো প্রয়োজন নেই। এই অনুচ্ছেদে বলা হয়েছে, অন্য দেশের সঙ্গে আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ও পার্লামেন্টের অধিকার আছে, ‘The power to make any lwa for whole or any part of the territory of India for implementing any treaty, agreement or convention with aû other country.’ কাজেই এই আইন অনুযায়ী কেন্দ্রীয় ভারত সরকার যদি বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি চুক্তি করে তাতে পশ্চিমবঙ্গ সরকারের আপত্তি থাকলেও এর কোনো আইনগত গ্রাহ্যতা নেই। ভারত সরকার তা অনায়াসে সংবিধান অনুযায়ী অগ্রাহ্য করতে পারে। কিন্তু দেখা যাচ্ছে, ভারত সরকার সে কাজ না করে বাংলাদেশকে তিস্তার পানি না দেয়ার অজুহাত হিসেবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আপত্তিকে খাড়া করে আজ পর্যন্ত বাংলাদেশকে পানি দেয়ার ব্যাপারটি স্থগিত রেখেছে। আগামী এপ্রিল মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারত সরকারের তিস্তার পানি সম্পর্কিত যে আলোচনা হবে, তাতে উপস্থিত থাকার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কর্তৃক মমতা ব্যানার্জিকে আমন্ত্রণ জানানোর কথা সংবাদপত্রে পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, তারা উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরাসহ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের দিল্লিতে ডেকে পাঠিয়েছেন। এটা তারা অবশ্যই করতে পারেন নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনার জন্য। কিন্তু অন্য একটি দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে এসব রাজ্যের মুখ্যমন্ত্রীর বসার প্রয়োজন কী? বাস্তবত ভারতীয় সংবিধান অনুযায়ী এর কোনো প্রয়োজন নেই। কিন্তু এটা পরিকল্পিতভাবে, এমনকি বলা যেতে পারে চক্রান্তমূলকভাবে করা হচ্ছে রাজ্যের আপত্তির অজুহাত দেখিয়ে চুক্তির বিষয়টি ভেস্তে দেয়ার জন্য।
ভবিষ্যতে চুক্তিটি সুসম্পন্ন হবে এই মিথ্যা আশ্বাস দিয়ে আপাতত বিষয়টিকে শিকেয় তোলার জন্য। শুধু ভারতের সাংবিধানিক আইনই নয়, একাধিক দেশের মধ্য দিয়ে প্রবাহিত নদীর পানির অধিকার নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক আইন অনুযায়ীও এর কোনো প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা নেই। ১৯১১ সালের মাদ্রিদ ঘোষণা, ১৯৩৩ সালের মন্টিভিডিও ঘোষণা, ১৯৬৬ সালের হেলসিংকি বিধান এবং ১৯৯৭ সালের ২১ মে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত The Convention on the Lwa of Non-Navigational Uses of International Watercourses ইত্যাদিতে আন্তর্জাতিক নদীগুলোর পানিবণ্টনবিষয়ক যেসব বিধিবিধান আছে সেগুলো অনুযায়ী কোনো দেশই তার ভেতর দিয়ে প্রবাহিত আন্তর্জাতিক নদীর ওপর নিজস্ব সার্বভৌম অধিকারের কথা বলে ভাটির দেশকে তার পানির ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করতে পারে না। মমতা ব্যানার্জি সব সময়ই ঘোষণা করছেন যে, তিনি পশ্চিমবঙ্গের পানি স্বার্থ রক্ষা করতে দৃঢ়প্রতিজ্ঞ এবং তার জন্য প্রয়োজনীয় পানি রেখেই তারা বাংলাদেশকে তিস্তার পানি দিতে পারেন। কিন্তু এক্ষেত্রে পশ্চিমবঙ্গের পানি স্বার্থ বলে কোনো ব্যাপার নেই। যা আছে তা হল ভারতের ন্যায্য অধিকার। এবং এই ন্যায্য অধিকার বলতে পানির ওপর কোনো সার্বভৌম ও একতরফা অধিকার বোঝায় না। এ অধিকার আন্তর্জাতিক আইন অনুযায়ী একাধিক দেশের অংশীদারিত্বের ভিত্তিতেই নির্ধারিত হতে হবে। কিন্তু ভারত সরকার ১৯৪৭ সাল থেকেই বাংলাদেশের ভেতর দিয়ে প্রবাহিত নদীগুলোর পানি নিয়ে এমন সাম্রাজ্যবাদী নীতি কার্যকর করে আসছে যে, বাংলাদেশের একটি মরুভূমিতে পরিণত হওয়ার মতো অবস্থা দাঁড়িয়েছে। বাংলাদেশের একের পর এক পানিসম্পদমন্ত্রী থেকে নিয়ে উচ্চপর্যায়ের আমলারা ভারতের মন্ত্রী ও আমলাদের সঙ্গে কতবার যে বাংলাদেশের প্রাপ্য পানির হিস্যা নিয়ে আলাপ-আলোচনা করেছেন তার হিসাব নেই। তারা কি এসব আইন বিষয়ে কিছুই জানেন না? তারা কী নিয়ে ঢাকা ও দিল্লির বৈঠকগুলোতে ভারতের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন? দিল্লিতে গিয়ে ভারত সরকারের আতিথেয়তা উপভোগ এবং বাংলাদেশের জনগণের পয়সায় বাজার-সদাই করে তারা দেশে ফেরেন; কিন্তু এর দ্বারা বাংলাদেশের স্বার্থ কোনোভাবেই রক্ষিত হয় না। এবারও প্রধানমন্ত্রী এক বড় বহর নিয়ে দিল্লি যাচ্ছেন। তিনি সেখানে রাষ্ট্রপতি প্রাসাদে থেকে রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আতিথেয়তা উপভোগ করবেন। এই সঙ্গে তিনি যে ভারত সরকারের সঙ্গে কয়েকটি সামরিক সমঝোতা চুক্তি স্বাক্ষর করবেন এটা ইতিমধ্যেই দুই পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে। এই চুক্তির দ্বারা বাংলাদেশ বিন্দুমাত্র লাভবান হবে না। বাংলাদেশের সামরিক বাহিনী ও দেশরক্ষাবিষয়ক সব তথ্যই এর মাধ্যমে ভারতের হস্তগত হবে। এর দ্বারা বাংলাদেশের ওপর ভারতের বিদ্যমান নিয়ন্ত্রণ আরও বৃদ্ধি পাবে। এ চুক্তি সম্পাদনের পর খুব সম্ভবত প্রধানমন্ত্রীকে তার ‘সাফল্যের’ জন্য ঢাকার বিমানবন্দরে বড় অভ্যর্থনা দেয়া হবে! কিন্তু তিস্তার পানির হিস্যা? তার কী হবে? এক্ষেত্রে বাংলাদেশের স্বার্থের কী হবে? এ নিয়ে বাংলাদেশ সরকার এবং সরকারি দলের কোনো প্রকৃত অসুবিধা আছে বলে মনে করার কারণ নেই। তারা নিশ্চয় ‘বন্ধুরাষ্ট্র’ ভারতের স্বার্থকেই নিজেদের স্বার্থ মনে করে গৌরব-কীর্তন করতেই নিযুক্ত থাকবেন, যেমন তারা সব সময়ই করে থাকেন।
২৫.০৩.২০১৭
বদরুদ্দীন উমর : সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল

No comments

Powered by Blogger.