সাঁওতালপল্লীতে দুই পুলিশ আগুন দেয়

পুলিশের এক উপপরিদর্শক (এসআই) ও এক কনস্টেবল গাইবান্ধার সাঁওতালপল্লীতে আগুন দিয়েছেন উল্লেখ করে আদালতে প্রতিবেদন দাখিল করা হয়েছে। বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করেন পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) চৌধুরী মঞ্জুরুল কবির।প্রতিবেদনে উল্লেখ করা হয়,
অগ্নিসংযোগে সরাসরি জড়িত ছিলেন গাইবান্ধা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উপপরিদর্শক (এসআই) মাহবুবুর রহমান ও জেলা পুলিশ লাইনসের কনস্টেবল সাজ্জাদ হোসেন। আদালতে দাখিল করা প্রতিবেদনে জানানো হয়, দুই পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া গাইবান্ধার পুলিশ সুপার (এসপি) আশরাফুল ইসলামকে খাগড়াছড়িতে বদলি করা হয়েছে। আর প্রত্যাহার করা হয়েছে ঘটনার দিন দায়িত্বরত আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর ৫৮ জন সদস্যকে। ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু জানান, পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) চৌধুরী মঞ্জুরুল কবিরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি আজ প্রতিবেদন দাখিল করেছে।
এর আগে গত ৭ ফেব্রুয়ারি সাঁওতালপল্লীর ঘটনায় গাইবান্ধার এসপি আশরাফুল ইসলামকে প্রত্যাহারের নির্দেশসহ আরও কিছু নির্দেশনা দেন হাইকোর্ট। একই সঙ্গে ৪ সপ্তাহের মধ্যে জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আদালতে জানাতে বলা হয়। সেই নির্দেশনা অনুযায়ী আদালতে প্রতিবেদন জমা দিল গঠিত তদন্ত কমিটি। উল্লেখ্য, গত বছরের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জে পুলিশ ও চিনিকলের শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। ওইদিন সাঁওতালপল্লীতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এতে তিন সাঁওতাল নিহত ও অনেকে হতাহত হন।

No comments

Powered by Blogger.