সবকিছুই স্মার্ট by পল্লব মোহাইমেন

আশ্চর্য্য জগতে ঘুরে আসা যায় স্যামসাংয়ের
গিয়ার ভিঅার পরে। স্যামসাংয়ের কর্মী একতা
পুন পরেছেন এই গিয়ার -প্রথম আলো
চারদিকের গোলাগুলি, যুদ্ধবিমানের ওড়ে যাওয়া শেষ হলো। হঠাৎ শুভ্র প্রকৃতি। ন্যাড়া গাছগুলোর মাথায় তুলো তুলে বরফ। মাথা নামিয়ে নিচে তাকাতেই দেখতে পেলাম তুষারে ঢাকা উঁচু-নিচু পথ, প্রান্তর। যেদিকেই তাকালাম শুধু সাদা আর সাদা। ওপরে তাকাতেই গম্ভীর আকাশ। পায়ের নিচে তো তুষারশুভ্র বরফ। কিন্তু আমি তো বসে আছি কুয়ালালামপুর সম্মেলন কেন্দ্রের (কেএলসিসি) বড় একটি ঘরে!
ভার্চ্যুয়াল রিয়ালিটির ব্যাপারটা এমনই। ৩১ ডিগ্রি তাপমাত্রার কুয়ালালামপুর থেকে আমাকে নিয়ে গেছে এক বরফ রাজ্যে। তারপরই একনিমেষে ঘন এক বনে বড় বড় গাছে বাঁধা ঝুলন্ত এক সেতুর সামনে। চোখ ঢাকা এক যন্ত্র পরেছিলাম। ফিতা দিয়ে মাথায় যন্ত্রটি আটকানোর পরপরই আশ্চর্য একেকটা জগৎ খুলে যাচ্ছিল চোখের সামনে। স্যামসাং গিয়ার ভিআর হলো যন্ত্রটির নাম। বাংলাদেশে এখনো যন্ত্রটি ছাড়া হয়নি, তবে গত মাসে স্মার্টফোন মেলায় এ যন্ত্র মাথায় পরে অনেকেই পেয়েছেন ভার্চ্যুয়াল রিয়ালিটির স্বাদ।
স্মার্ট ওভেন
৪ ফেব্রুয়ারি কেএলসিসিতে ‘স্যামসাং ফোরাম ২০১৬’ আয়োজনে গিয়ার ভিআরের এই চমকের সঙ্গে ছিল নতুন নতুন প্রযুক্তির চমক। আয়োজক স্যামসাং সাউথওয়েস্ট এশিয়া। বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও নেপালের সাংবাদিকদের নিয়ে করা হয়েছিল সারা দিনের এই ফোরাম।
‘লোকাল ইজ দ্য নিউ গ্লোবাল’— নিজের বক্তৃতায় এ কথা বললেন স্যামসাং সাউথওয়েস্ট এশিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা। মানেটা কী? জানা গেল স্মার্টফোন, স্মার্টটিভি তো বটেই, জীবন যাপনের সব রকম প্রযুক্তিপণ্যের বেলায় উদ্ভাবনকে ২০১৬ সালে গুরুত্ব দিচ্ছে স্যামসাং। সঙ্গে বিভিন্ন দেশের ক্রেতাদের জীবন যাপনের অভ্যাসগুলো জেনে সে অনুযায়ী যন্ত্র তৈরির বিষয়টিই এখন স্যামসাংয়ের প্রধান লক্ষ্য। এ জন্যই ‘মেক ফর ইন্ডিয়া’, ‘মেক ফর বাংলাদেশ’ ইত্যাদি স্লোগানে পণ্য তৈরি হবে একেক দেশের ক্রেতাদের চাহিদা অনুযায়ী।
স্মার্টঘড়ি—গিয়ার এস–২, পাউ রোবট
২০১৫ সালে ১৮টি স্মার্টফোন ছেড়েছিল স্যামসাং। ফোরামে ঘোষণা এল গ্যালাক্সি এ-৫ ও এ-৭ ২০১৬ সংস্করণের দুটি স্মার্টফোন আসছে। ধাতব আর কাচ দিয়ে তৈরি এ দুটি স্মার্টফোনে বেশ আশাবাদী স্যামসাং। জানালেন স্যামসাং ইন্ডিয়ার পরিচালক (মোবাইল বিজনেস) মনু শর্মা। বাংলাদেশের বাজারে শিগগিরই আসবে ফোন দুটি। গ্যালাক্সি নোট ৫ আসছে এবার দুটি সিমকার্ড ব্যবহারের সুবিধা নিয়ে। স্যামসাংয়ের এই ফোনগুলো চতুর্থ প্রজন্মের (ফোরজি) নেটওয়ার্ক সমর্থন করে। বাংলাদেশে এখনো ফোরজি চালু হয়নি। বিকেলে ফোরামে এক কথোপকথনে মনু শর্মা বললেন, ‘আমরা ফোরজির বাজার নিয়ন্ত্রণে রাখতে চাই। তাই আগেই ফোরজি প্রযুক্তির ফোন বাজারে ছাড়া হচ্ছে। যখন ফোরজি চালু হবে তখন যাতে গ্রাহক এই নেটওয়ার্ক ব্যবহার করতে পারে।’
ফোরামে নতুন টেলিভিশনের ঘোষণা এল এসইউএইচডি টিভির। ৭০০ কোটি রঙে ছবি দেখাবে এই টিভি। আর ইন্টারনেট তো আছেই। স্মার্টঘড়ি গিয়ার এস–২ এখন আরও উন্নত করেছে স্যামসাং। বেশ কটি মডেলের ঘড়ির দেখা মিলল ফোরামে।
ছিল নানা রকম স্মার্টটিভি
বেশি দিন হয়নি। ‘ইন্টারনেট অব থিংস’ নামে একটি বাক্য চালু হয়েছে। এর মানে হলো ঘর-গেরস্থালির সবকিছুই যেন ইন্টারনেটে যুক্ত থাকে। ইন্টারনেট বা অন্য কোনো নেটওয়ার্কে যুক্ত থাকা যন্ত্রগুলোই ‘স্মার্ট’। সঙ্গে পর্দা ছুঁয়ে কাজ করার সুবিধা থাকতে হয়। স্যামসাং ফোরামে নতুন কিছু ঘরের কাজের পণ্য দেখা গেল। কার্পেট বা মেঝে পরিষ্কারের জন্য দেখা গেল পাউ রোবট নামের এক ভ্যাকুয়াম ক্লিনার। এর সঙ্গে ক্যামেরা আছে। সেই যান্ত্রিক চোখে মেঝের ময়লা দেখে দেখে যন্ত্রটি এগোয়, বাতাস দিয়ে ময়লা শুষে নেয়। কাজ করে একা একাই। এ ছাড়া স্মার্টফোন দিয়েও একে নিয়ন্ত্রণ করা যায়। নতুন যে রেফ্রিজারেটর দেখানো হলো সেটি ‘পাঁচের ভেতর এক’। এতে আছে দুটি কমপ্রেসর। মজা হলো ওপরের ফ্রিজার খালি থাকলে তখন সেটার কমপ্রেসর বন্ধ থাকবে, নিচেরটা চলবে। আবার নিচেরটা খালি থাকলে উল্টো কাজ হবে। দেখা গেল কাপড় ধোয়ার নতুন যন্ত্র অ্যাডওয়াশ। কাপড় ধুতে দিলেন, ধোয়া শুরু হলো, তখন হয়তো মনে পড়ল আরও কটি কাপড় ধুতে হবে। চিন্তা নেই। নতুন কাপড় যোগ করা যাবে এ যন্ত্রে। ওয়াশিং মেশিনটি স্মার্টফোন দিয়েই নিয়ন্ত্রণ করা যায়। নতুন আরেকটি যন্ত্র দেখাল স্যামসাং-স্মার্ট ওভেন।
হাতের মুঠো আর ঘরের যত যন্ত্রপাতি সবকিছুকেই স্মার্ট বানানোর চেষ্টা করছে স্যামসাং। ফোরামের সংবাদ সম্মেলনের শেষে পর্দায় দেখানো হলো এক প্যান্ডোরার বাক্স। বন্ধ সেটি। তবে আরও ঠিকরে বেরোচ্ছে। এই বাক্স খোলা হবে ২১ ফেব্রুয়ারি, স্পেনের বার্সেলোনায়। এটি থেকে সম্ভবত বের হবে গ্যালাক্সি এস ৭ স্মার্টফোন। স্যামসাং প্রযুক্তির নতুন চমক।

No comments

Powered by Blogger.