কাশ্মীরে গভর্নর শাসন জারি

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে সাংবিধানিক সংকটের জেরে গভর্নরের শাসন জারি করা হয়েছে। শনিবার রাত থেকে সেখানে গভর্নরের শাসন কার্যকর করা হয়েছে। দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র রাজ্যে গভর্নরের শাসন কার্যকর হওয়ার কথা নিশ্চিত করেছেন। জম্মু-কাশ্মীরের গভর্নর এনএন ভোরার সুপারিশের ভিত্তিতে রাজ্যে গভর্নরের শাসন প্রয়োগ করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে সম্মতি দিয়েছেন প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়।
জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মুহাম্মদ সাঈদের মৃত্যুর পর শোকে আচ্ছন্ন হয়ে রয়েছেন তার মেয়ে এবং পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। তারই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে। তিনি হবেন কাশ্মীরের প্রথম নারী ও ১৩তম মুখ্যমন্ত্রী। যদিও তিনি তাৎক্ষণিকভাবে মুখ্যমন্ত্রীর দায়িত্বভার সামলাতে রাজি না হওয়াতে রাজ্যে গভর্নরের শাসন জারি করতে হয়েছে। রোববার চার দিনের শোক পালন শেষ হওয়ার পরেই মেহবুবা মুফতি এ নিয়ে সিদ্ধান্ত নেবেন। প্রসঙ্গত, বৃহস্পতিবার অসুস্থতাজনিত কারণে ৭৯ বছর বয়সী মুখ্যমন্ত্রী মুফতি মুহাম্মদ সাঈদ দিল্লির এইমস হাসপাতালে মারা জান। তারপর থেকে মুখ্যমন্ত্রীর আসন খালি থাকায় রাজ্যে সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হয়।
পিডিপি জোট সরকারের সহযোগী বিজেপির পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে রোববার চার দিনের শোক পালন শেষ হওয়ার পর রাজ্যে নয়া সরকার গঠন নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ নিয়ে পিডিপি এবং বিজেপির মধ্যে কোনোরকম মতপার্থক্যের কথা উড়িয়ে দিয়েছেন বিজেপি প্রেসিডেন্ট সতপাল শর্মা। তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে নিশ্চিতভাবেই কোনো শর্ত আরোপ করা হয়নি। সরকার গড়া নিয়ে আমাদের নেতাদের মধ্যে কোনো আলোচনাও হয়নি। আমরা মুফতি সাহেবের শোকাকুল পরিবারের শোক পালনের অধিকারকে সম্মান করি।’ এদিকে রোববার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী পিডিপি প্রধান মেহেবুবা মুফতির সঙ্গে সাক্ষাৎ করে শোক জানাতে শ্রীনগরে গেছেন। জম্মু-কাশ্মীরের কংগ্রেস প্রেসিডেন্ট গোলাম আহমদ মীর জানান, ‘সোনিয়া গান্ধী মুফতি পরিবারের বাসায় গিয়ে মেহবুবা মুফতির সঙ্গে দেখা করে শোক জ্ঞাপন করেন।’

No comments

Powered by Blogger.