স্যুয়ারেজ লাইনে শিশু ৪ ঘণ্টা পর লাশ উদ্ধার

রাজধানীর কদমতলী থানার শ্যামপুরের পালপাড়ার স্যুয়ারেজ লাইনে পড়ে মারা গেছে এক শিশু। ছয় বছর বয়সী এই শিশুর নাম ইসমাইল হোসেন নীরব। দীর্ঘ ৪ ঘণ্টা পর বুড়িগঙ্গা সেতুর স্লুইসগেট থেকে তার লাশ উদ্ধার করেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। হৃদয়বিদারক এই ঘটনা ঘটেছে গতকাল বরইতলা জাগরণী মাঠের পশ্চিম দিকের পালপাড়া রোডে। বিকাল সাড়ে ৪টার দিকে সমবয়সীদের সঙ্গে মাঠে খেলতে গেলে এ দুর্ঘটনা ঘটে। নীরবের মা নাজমা বেগম সাংবাদিকদের জানান, তিনটার দিকে বাড়ির পাশের ওই মাঠে খেলতে যায় নীরব। খেলার সময় রাতুল নামের একটি শিশু ধাক্কা দিলে নীরব স্যুয়ারেজ লাইনে পড়ে যায়। ম্যানহোল খোলা থাকার বিষয়ে পুলিশের ওয়ারী জোনের উপ-কমিশনার সৈয়দ নুরুল ইসলাম স্থানীয়দের বরাত দিয়ে বলেন, স্যুয়ারেজ লাইনের স্ল্যাবগুলো তিন ফুট বাই আড়াই ফুট। পরিষ্কার করতে গিয়ে তা খোলা রেখে চলে গেছে পরিচ্ছন্নকর্মীরা। স্থানীয় জনপ্রতিনিধিরা যদি খোলা থাকার বিষয়টি খেয়াল করতেন তাহলে এই দুর্ঘটনা হয়তো ঘটতো না। তিনি বলেন, ওই ম্যানহোল থেকে প্রায় এক কিলোমিটারের বেশি দূরের বুড়িগঙ্গার স্লুইসগেট থেকে শিশুটিকে উদ্ধার করা হয়। উদ্ধার তৎপরতায় অংশগ্রহণকারী ফায়ার সার্ভিসকর্মীরা জানান, বাড়ি-ঘরের পাশ দিয়ে যাওয়া স্যুয়ারেজ লাইনে কারখানার বজ্রের স্রোত রয়েছে। স্রোতে ভেসে শিশুটি বুড়িগঙ্গার দিকে চলে যায়। উদ্ধার তৎপরতা শুরুর একপর্যায়ে রাত ৮টা ২০ মিনিটে স্লুইসগেট থেকে নিথর শিশু নীরবকে উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।
স্যুয়ারেজ লাইনে পড়ে যাওয়ার কিছু সময়ের মধ্যেই বিষয়টি গণমাধ্যমে প্রচার হলে সর্বত্র আলোড়ন সৃষ্টি হয়। আশপাশের লোকজন ভিড় করেন ঘটনাস্থলে। খবর পেয়ে ছুটে যান ফায়ার সার্ভিসের কর্মীরা। সন্ধ্যা ৭টা থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেন। ফায়ার সার্ভিস কর্মীদের পাশাপাশি এলাকার যুবকরাও উদ্ধার তৎপরতায় অংশ নেন। স্থানীয়রা জানান, শিশুটি স্যুয়ারেজ লাইনের ভেতরে পড়ে যাওয়ার পর থেকেই বিভিন্নভাবে চেষ্টা চালাচ্ছিলেন তারা। অনেক চেষ্টার পর নীরবকে উদ্ধার করা গেলেও ততক্ষণে না ফেরার দেশে চলে গেছে এই অবোধ শিশু। উদ্ধারের পর অ্যাম্বুলেন্সযোগে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন শিশু নীরবকে।
একইভাবে গত বছরের ২৬শে ডিসেম্বর পরিত্যক্ত নলকূপের গর্তে পড়ে মারা যায় শিশু জিহাদ। রাজধানীর শাহজাহানপুরের রেল কলোনিতে ওয়াসার একটি পরিত্যক্ত নলকূপে পড়ে যায় সে। দীর্ঘ ২৩ ঘণ্টা উদ্ধার তৎপরতা চালিয়েও তার অবস্থান নিশ্চিত হতে না পেরে অভিযান সমাপ্ত ঘোষণা করে ফায়ার সার্ভিস। তার কয়েক মিনিটের মধ্যে কিছু যুবকের চেষ্টায় পাইপের ভেতর থেকে জিহাদের লাশ উদ্ধার করা হয়।

No comments

Powered by Blogger.