বিহার নির্বাচনে রাম, কৃষ্ণ, অর্জুন, শিব...

কোথাও রামের সঙ্গে অর্জুনের লড়াই। কোথাও শত্রুঘ্ন আর শকুনি। কোথাও আবার কৃষ্ণের সঙ্গে রণক্ষেত্রে মুখোমুখি শিব। এছাড়াও রয়েছে শ্যাম, প্রহ্লাদ থেকে শুরু করে সুভাষ চন্দ্র বসু পর্যন্ত। না, রামায়ণ মহাভারতের ফিউশন হচ্ছে না। এই চিত্র বাস্তবেই দেখা যাচ্ছে ভারতের বিহার রাজ্যের মাটিতে। ২৪৩ টি কেন্দ্র। আর তাতে লড়াইয়ে সামিল বিজেপি-কংগ্রেস-আরজেডি-জেডিইউ।
জানা গেছে, বিহারের বিভিন্ন কেন্দ্রে রাম নামের বহু প্রার্থী রয়েছেন। রাম নামের কোনো প্রার্থী নেই এমন কেন্দ্রের সংখ্যাটা নাকি প্রায় হাতে গোনা। শুধুমাত্র বিজেপিতে রাম রয়েছে এমনটা কিন্তু নয়। জেডিইউ-আরজেডিতে রামের সংখ্যা নেহাত কম নয়। এমনকী বামেদের মধ্যেও রাম নামের অনেকেই লড়ছেন বিহার ভোটে।
বিজেপিতে প্রায় দু’ডজন রাম রয়েছে। যেমন ধরুন- রানীগঞ্জে রামজি, ফুলপারাসে রাম সুন্দর যাদব, তেঘড়ায় লড়বেন রাম ম।ন সিং, বখরিতে রামানন্দ রা, মধুবনীতে লড়বেন রা দেবী মাহতো, পালিগঞ্জে রাম জনম শর্মা, রাজনগরে রাম প্রীত পাসোয়ান প্রমুখ। এমনকী মাঝির নামেও রয়েছে ‘রাম'(জিতনরাম মাঝি)। ওদিকে আর এক হাইপ্রোফাইল প্রার্থীর মধ্যে রয়েছেন রাম বিলাস পাসোয়ানের ভাই রাম চন্দর পাসোয়ান। তিনি কল্যানপুরের প্রার্থী।
এদিকে, এলজেপি-র এক প্রার্থীর নাম সুভাষ চন্দ্র বোস। পিছিয়ে নেই জেডিইউ। তাদের পারভট্টের প্রার্থীর নাম রামানন্দ সিং, গুরুয়ার প্রার্থী রাম চন্দ্র প্রসাদ, বোচাহানের রামাই রাম আর হাথুয়ার রাম সাবেক সিং। এদের দলেই রয়েছে ফুলওয়ারিশরিফের প্রার্থী শ্যাম রজক, ঘোসির কৃষ্ণ নন্দন বর্মা, আমনুরের কৃষ্ণ কুমার, সিকতির শত্রুঘ্ন মণ্ডল ও আগিয়ানের প্রভুনাথ রাম। সব মিলিয়ে কুরুক্ষেত্র আর লঙ্কার যুদ্ধ মিলেমিশে একাকার বিহারের রণক্ষেত্রে।

No comments

Powered by Blogger.