‘দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে সরকার’ -আসম আবদুর রব

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের সিদ্ধান্ত নিয়ে সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আসম আবদুর রব। তিনি বলেছেন, সরকারের এই আত্মঘাতী সিদ্ধান্তের ফলে গ্রামে-গঞ্জে আওয়ামী লীগ-আওয়ামী লীগ, বিএনপি-বিএনপি, ভাইয়ে-ভাইয়ে খুনোখুনি হবে। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। গতকাল সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে জেএসডির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সরকারের সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশকে এখন সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। সরকার ‘জঙ্গি আছে জঙ্গি নেই, আইএস আছে আইএস নেই’ বলে জনগণের দৃষ্টি অন্যদিকে ঘোরানোর চেষ্টা করছে। তিনি বলেন, বাংলাদেশের মূল সমস্যা হলো অভ্যন্তরীণ। সাধারণ মানুষকে কথা বলতে দেয়া হচ্ছে না। সাংবাদিকদের লিখতে দেয়া হচ্ছে না। মায়ের পেটে শিশু গুলিবিদ্ধ হচ্ছে। রাজপথে গুম-খুন, নারী লাঞ্ছনার শিকার হচ্ছে। সরকারের উদ্দেশে আসম রব বলেন, সরকার নির্বাচিত জনপ্রতিনিধিদের বরখাস্ত করছে। কিন্তু এই অধিকার জনগণ আপনাদের দেয়নি। কারণ আপনারা নির্বাচিত নন। ৫ই জানুয়ারির নির্বাচনে জনগণ ভোট দিতে যায়নি। গত সিটি নির্বাচনেও ভোট ডাকাতি হয়েছে।
দুই বিদেশী হত্যাকাণ্ড নিয়ে আসম রব বলেন, ঘটনার তদন্ত ছাড়াই অপরাধীদের নাম ঘোষণা করা হচ্ছে। উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানোর চেষ্টা করা হচ্ছে। এই দেশটা মগের মুল্লুক নয়। আপনারা যা খুশি তাই করবেন। অতীতে যারাই এভাবে টিকে থাকার চেষ্টা করেছে তারা বিদায় নিয়েছে। আপনাদেরও বিদায় নিতে হবে। তিনি বলেন, অবিলম্বে নিরপেক্ষ নির্বাচন দিয়ে পদত্যাগ করুন। একইসঙ্গে উচ্চকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠনের আহ্বান জানিয়েছেন আসম রব। উপস্থিত জেএসডির নেতাকর্মীদের উদ্দেশে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি আপনাদের একটি সুখবর দিচ্ছি। বাংলাদেশে দুটি পরিবার রাজত্ব করছে। একটি হলো- শেখ মুজিবুর রহমানের পরিবার, আরেকটি হলো- জিয়া পরিবার।
বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, গণতন্ত্রের বদলে দেশে প্রতিষ্ঠিত হয়েছে লুটপাটতন্ত্র, পরিবারতন্ত্র ও স্বৈরতন্ত্র। আইনের শাসন, মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। চলতি বছর আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ১৩০ জন খুন-গুম হয়েছে। তিনি বলেন, রাজনীতি চলে গেছে ব্যবসায়ীদের পকেটে। সংসদে দুই-তৃতীয়াংশ সংসদ সদস্য হলেন ব্যবসায়ী। তাই এখন উন্নয়ন মানে ব্যবসায়ীদের পকেট ভারী করা। এর আগে বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু করেন দলের সভাপতি আসম রব। এরপর দলের প্রয়াত নেতাদের স্মরণ করে শোক প্রস্তার পাঠ করেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। আসম রবের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাবি শিক্ষক প্রফেসর মাহবুব উল্লাহ, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন প্রমুখ বক্তব্য রাখেন।

No comments

Powered by Blogger.