কর্মীদের রক্ত শুষে বাড়ছে অ্যামাজন!

অ্যামাজন, ভারতের তথা বিশ্বের বহু চাকরি প্রার্থীর কাছে সোনার চামচের সমান। নিজের ব্যবসায় আকাশ ছোঁয়া সাফল্য ছুঁয়েছে বিশ্বের অন্যতম এই রিটেল সংস্থাটি। প্রতিযোগিতায় ভারতের বাজারে ফ্লিপকার্ট, স্ন্যাপডিলের মতো সংস্থাকে কোণঠাসা করতে বারবার একের পর এক অফার দেওয়ার পথে হাঁটছে তারা। আকাশ ছোঁয়া এই সাফল্যের পিছনেই রয়েছে বড় অন্ধকার। এই বহুজাতিক রিটেলার সংস্থায় কাজ ছাড়ছেন বহু কর্মীরা। ফলে গত সোমবার সকালেই বিপুলসংখ্যক নতুন কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে অ্যামাজন।
কী এমন ঘটল ওই সংস্থায়? চাকরি ছেড়ে দেয়া এমন বহু কর্মীই জানিয়েছেন, নরকে পরিণত হয়েছে অ্যামাজন। চাকরি নয় সেখানে আসলে চলে হত্যাযজ্ঞ। কোম্পানির মিটিংয়ে একজনের কথা অন্যকেউ শোনে না। প্রকাশ্যে একের বক্তব্য অন্যজনকে খণ্ডন করতে ইন্ধন দেওয়া হয়। সঙ্গে মাঝরাতে আসে কোম্পানির মেসেজ ও ইমেল। তার উত্তর না পেলে পরের দিন কোম্পানিতে সেই কর্মীকে ডেকে রীতিমতো অপমান করা হয়। চাকরি থেকে বরখাস্ত করারও হুমকি দেয়া হয়। সব শেষে উঠেছে কোম্পানির মধ্যে সাদা চামরা, কালো চামরা সংক্রান্ত ফারাক। সোমবারের চাকরি প্রার্থীরা কোম্পানিতে নিয়োগ হওয়ার পরে কয়েক দিন থাকবেন সে সম্পর্কেও সন্দিহান অনেকে।
অ্যামাজন কোম্পানির প্রধান এইচআর অফিসার সুসান হারকার জানিয়েছেন, "আমাদের কোম্পানি শ্রেষ্ঠ। এখানে প্রফেশনাল পরিবেশের সঙ্গে অনেকেই মানিয়ে নিতে পারেন না। ফলে ছেড়ে যায়। সেই কারণেই নতুনদের নিয়োগ করার জন্য ডাকা হয়েছে।" সুসানের মতে এখানে কিছুই খারাপ নেই।

No comments

Powered by Blogger.