বৃদ্ধ বয়সের জীবন : পাকিস্তান, ভারতের চেয়ে বাংলাদেশ ভালো

বুড়ো বয়সের অনেক জ্বালা। বাংলাদেশের বুড়ো মানুষেরা ভালো নেই। তবে পাকিস্তান আর ভারতের চেয়ে বাংলাদেশের প্রবীণ মানুষেরা ভালো আছেন। ব্রিটেনের ইউনিভার্সিটি অফ সাদাম্পটন এবং হেল্প এজ ইন্টারন‌্যাশনালের যৌথ সমীক্ষার রিপোর্ট সে রকমই বলছে।
এতে বলা হয়েছে, সুইত্জারল‌্যান্ডে বার্ধক‌্য সবচেয়ে মনোরম। নরওয়ে, সুইডেন, জার্মানিসহ আরও বেশ কয়েকটি পাশ্চাত‌্য দেশ এই গ্লোবাল এজ ওয়াচ ইনডেক্সে প্রথম দশে ঠাঁই পেয়েছে। রয়েছে আমেরিকাও। কিন্তু, জাপান ছাড়া এশিয়ার আর প্রায় সব দেশেই বার্ধক‌্য কষ্টদায়ক বলে দাবি করছেন সমীক্ষকরা।
৯৬টি দেশে সমীক্ষা চালিয়েছে ইউনিভার্সিটি অফ সাদাম্পটন এবং হেল্প এজ ইন্টারন‌্যাশনালের যৌথ দল। সেই তালিকায় বাংলাদেশের স্থান ৬৭। ভারতের স্থান হয়েছে ৭১ নম্বরে। ৯৬টি দেশের তালিকায় পাকিস্তানের ঠাঁই হয়েছে ৯২ নম্বরে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ‌্যে শ্রীলঙ্কায় প্রবীণদের সমস‌্যা সবচেয়ে কম। তাই তালিকায় তারা ৪৬ নম্বরে।
গ্লোবাল এজ ওয়াচ ইনডেক্স বলছে, সুইত্জারল‌্যান্ড বার্ধক‌্যের সবচেয়ে ভালো স্থান। সেখানে, বয়স বেড়ে গেলে সমস‌্যা বা বৈষম‌্যের শিকার হওয়ার কোনো আশঙ্কা নেই। সে দেশের নাগরিক জীবনে আট-আশির তেমন ফারাক নেই। তালিকায় দ্বিতীয় স্থানে নরওয়ে, তৃতীয় স্থানে সুইডেন, চতুর্থ জার্মানি এবং পঞ্চম কানাডা। প্রথম দশের একমাত্র এশীয় প্রতিনিধি জাপান অষ্টম স্থানে। মার্কিন মুলুক নয়ে আর ব্রিটেন দশে। চীন রয়েছে ৫২-তে।

No comments

Powered by Blogger.