ফুরিয়ে যাচ্ছে সাপের বিষ নিরাময়ের ওষুধ

সাপের বিষের অন্যতম কার্যকর প্রতিষেধক শেষ হয়ে আসছে। এর ফলে হাজারো মানুষ জীবনের ঝুঁকিতে পড়বে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞেরা। ডক্টর উইদাউট বর্ডারসের প থেকে বলা হয়েছে, সাব-সাহারান আফ্রিকার ১০ ধরনের বিষাক্ত সাপের বিষ নিরাময়ে ওষুধ বা প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হওয়া ফাভ-আফ্রিকির নতুন মজুদ গড়ে তোলা প্রয়োজন হয়ে পড়েছে।
ফাভ-আফ্রিকির সর্বশেষ মজুদ ২০১৬ সালের জুন নাগাদ শেষ হয়ে যাবে। কিন্তু প্রতিষেধকটির কার্যকর কোনো বিকল্পের সন্ধান এখনো পাওয়া যায়নি। বিশ্ব সংস্থা জানিয়েছে, প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৫০ লাখ লোককে সাপে কাটে। এর মধ্যে এক লাখ লোকের মৃত্যু ও চার লাখ লোক স্থায়ীভাবে পঙ্গুত্ব বরণ করেন। সাব-সাহারান অঞ্চলে সাপে কাটার শিকার হয়ে প্রতি বছর অন্তত ৩০ হাজার লোক প্রতিষেধকটির উৎপাদনকারী প্রতিষ্ঠান সানোফি পাস্তুর জানিয়েছে, বাজারে প্রতিষেধকটি এখন আর সহজলভ্য নয়। এর বিকল্প কয়েকটি প্রতিষেধক থাকলেও সেগুলো তেমন কার্যকর নয়।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিভিন্ন জাতের সাপের বিষের প্রতিষেধক হিসেবে ফাভ-আফ্রিকি নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত। সানোফি আরো জানিয়েছে, নতুন প্রতিষেধক তৈরিতে তারা অন্যান্য প্রতিষ্ঠানের সাথে এর উৎপাদন পদ্ধতি নিয়ে আলোচনা করবে। তবে ২০১৬ সাল শেষের আগে এ আলোচনা সমাপ্ত হবে না বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অন্যান্য বিষয়ের তুলনায় সাপে কাটার বিষয়টিকে অবহেলার চোখে দেখা হয়। কিন্তু এ বিষয়ে আরো মনোযোগ ও বিনিয়োগ দরকার।

No comments

Powered by Blogger.