ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে দরকার পুষ্টি

রাজধানীতে এক আলোচনা সভায় পুষ্টিবিদেরা বলেছেন, ডায়াবেটিসের সঙ্গে পুষ্টির সম্পর্ক নিবিড়। খাদ্য বা পথ্যবিধি না মানলে ওষুধ সেবন করেও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না। এ জন্য মানুষের মধ্যে খাদ্য ও পুষ্টি বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার।
গতকাল শুক্রবার ধানমন্ডির একটি বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয়ে বাংলাদেশ ডায়াবেটিক নিউট্রিশন সোসাইটি (বিডিএনএস) এই সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বিডিএনএসের সভাপতি আখতারুন্নাহার আলো।
‘সুস্থ জীবনের জন্য স্বাস্থ্যকর খাবার’ শীর্ষক মূল উপস্থাপনায় আখতারুন্নাহার বলেন, ডায়াবেটিস রোগীদের জন্য তিনটি ‘ডি’-এর বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। এগুলো হলো: ডায়েট (খাদ্য), ডিসিপ্লিন (নিয়মানুবর্তিতা) ও ড্রাগ (ওষুধ)। তিনি বলেন, ডায়াবেটিসে আক্রান্ত মানুষ যদি খাদ্য বা পথ্যবিধি না মানে, তাহলে ওষুধ বা ইনসুলিন নেওয়ার পরও তার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির বিভিন্ন অঙ্গসংগঠন ও অধিভুক্ত সমিতিতে কর্মরত পুষ্টিবিদদের মোর্চা বিডিএনএস। গতকালের অনুষ্ঠানে ঢাকাসহ বিভিন্ন জেলার পুষ্টিবিদেরা অংশ নেন।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সোসাইটির পরামর্শক ওয়াজেদুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইন্টারন্যাশনাল কালচার ইউনিভার্সিটির উপাচার্য সুলতান মুহাম্মদ রাজ্জাক, গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ শাহীন আহমেদ।

No comments

Powered by Blogger.