স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে দুর্নীতি হলে কঠোর ব্যবস্থা

স্ব্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে দুর্নীতির কোন প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। গতকাল সংসদে লিখিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা জানান। সরকারদলীয় সদস্য এম আবদুল লতিফ লিখিত প্রশ্নে মন্ত্রীর কাছে জানতে চান, দেশের হৃদরোগের একমাত্র বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল। এ হাসপাতালটি দেশের সব শ্রেণী-পেশার মানুষের হৃদরোগ চিকিৎসার ভরসাস্থল হওয়ার কথা থাকলেও বাস্তবতা ভিন্ন। অনিয়ম দুর্নীতিতে ডুবে আছে প্রতিষ্ঠানটি। উৎকোচ ছাড়া এক পাও নড়েন না অধিকাংশ চিকিৎসক এবং নার্স ও কর্মকর্তা-কর্মচারী। সরকার জনস্বার্থে হাসপাতালের সব দুর্নীতি অনিয়ম রোধে কোন পদক্ষেপ নেবে কি না? জবাবে মন্ত্রী জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালসহ যে কোন স্বাস্থ্য প্রতিষ্ঠানে দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান। আ ফ ম বাহাউদ্দিন নাসিমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের বিভিন্ন হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলোতে ৩ হাজার ৩৯৩টি ডাক্তারের পদ শূন্য রয়েছে। এরমধ্যে অধ্যক্ষ পদ ৫টি, উপাধ্যক্ষ একটি, অধ্যাপক ২৮২টি, সহযোগী অধ্যাপক ৩৭৯টি, সহকারী অধ্যাপক ৫১৯টি, সিনিয়র লেকচারার একটি, জুনিয়র লেকচারার চারটি, সিনিয়র কনসালটেন্ট ১৫১টি, জুনিয়র কনসালটেন্ট এক হাজার ৮৫৬টি, ইউএইচএফপিও/সমমান ১১৪টি এবং অন্যান্য পদ শূন্য রয়েছে ৮১টি। বিভাগীয় পদোন্নতি কমিটির মাধ্যমে পদোন্নতি দিয়ে এসব পদ পূরণে সরকার তৎপর রয়েছে বলে জানান তিনি।
সাংস্কৃতিক আগ্রাসন রোধে বদ্ধপরিকর
সাংস্কৃতিক আগ্রাসন রোধে সরকার দেশী সংস্কৃতি বিকাশসহ বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, বাংলাদেশের সংস্কৃতি হাজার বছরের ঐতিহ্য সমৃদ্ধ। সাংস্কৃতিক আগ্রাসন রোধকল্পে আমাদের গ্রামীণ সংস্কৃতি তথা লোক সংস্কৃতিকে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে দেয়ার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ও ব্যবস্থাপনায় প্রতি বছর নিয়মিতভাবে লোক সংগীত উৎসব, লোক নৃত্যানুষ্ঠান, লোক নাট্যানুষ্ঠান, যাত্রা উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে আমাদের মাতৃভাষা ও সংস্কৃতির সুস্পষ্ট চেতনা উন্মোচিত হয়। একই প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, সাংস্কৃতিক আগ্রাসন রোধের লক্ষ্যে ‘দেশজ সংস্কৃতির বিকাশ’ কর্মসূচির আওতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় দেশের ৬৪টি জেলায় সাংস্কৃতিক মেলার আয়োজন, দেশের সকল জেলা ও উপজেলায় বর্ষ বিদায়, নববর্ষ উৎসব, নবান্ন উৎসব, পৌষমেলা, বসন্তবরণ উৎসব উদযাপন, দেশের ৪৮৬টি উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন, বিভিন্ন নাট্য দলের মাধ্যমে উন্মুক্ত নাটক, নৃত্য ও সংগীত প্রতিযোগিতা এবং সারা দেশে উন্মুক্ত যাত্রার আয়োজন করা হয়।
চাল রপ্তানিতে আয় সাড়ে ৪ হাজার মিলিয়ন ডলার
গত ২০১৩-১৪ অর্থবছরে বিভিন্ন দেশে সুগন্ধি চাল রপ্তানিতে আয় হয়েছে ৪ হাজার ৮৪৮ দশমিক ৩৬ মিলিয়ন মার্কিন ডলার। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি জানান, বর্তমান আওয়ামী লীগ সরকার সুগন্ধি চাল রপ্তানি করে ইতালি থেকে ১ হাজার ৬৫৬ দশমিক ৫৪ মিলিয়ন মার্কিন ডলার, সৌদি আরব থেকে ১ হাজার ১৬৭ দশমিক ৭২ মিলিয়ন মার্কিন ডলার, যুক্তরাষ্ট্র থেকে ৭২০ দশমিক ৫৯ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। তিনি আরও বলেন, মালয়েশিয়া থেকে ২৮৪ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার, অস্ট্রেলিয়া থেকে ২৬৬ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার, সিঙ্গাপুর থেকে ২০৫ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার এবং কানাডা থেকে ১১৭ দশমিক ০৯ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। এছাড়া শ্রীলংকায় জি টু জি পর্যায়ে ২৫ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল রপ্তানি করা হয়েছে।

No comments

Powered by Blogger.