ভোটারদের মন জয়ে প্রার্থীদের নানা কৌশল

তুঙ্গে উঠেছে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীদের প্রচারণা। শনিবার ঢাকা উত্তরে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালের হয়ে প্রচারণা চালিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। উত্তরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক সাইকেল চালিয়ে প্রচারণার পর শনিবার রাস্তা পরিষ্কারে নেমেছিলেন। আর দক্ষিণে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাঈদ খোকন প্রচারণা চালিয়েছেন সূত্রাপুর. গেণ্ডারিয়া ও কামরাঙ্গীরচর থানায়। বিএনপি সমর্থিত মির্জা আব্বাসের অবর্তমানে তার স্ত্রী আফরোজা আব্বাস প্রচারণা চালিয়েছেন টিকাটুলি, সূত্রাপুর, গেণ্ডারিয়াসহ বিভিন্ন এলাকায়।
আনিসুল হক : উত্তরে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক শনিবার বেলা পৌনে ১টায় অভিনয় শিল্পী ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিদের সঙ্গে নিয়ে গুলশান এক নম্বর পার্ক সংলগ্ন সড়ক পরিষ্কার করেন। এ সময় অভিনেতা এটিএম শামসুজ্জামান, ড. ইনামুল হক, রামেন্দু মজুমদার, সংসদ সদস্য তারানা হালিম, শংকর শাওজাল, অরুণা বিশ্বাস ও আনিসুল হকের স্ত্রী রুবানা হকসহ অনেক সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ডা. দীপু মনি এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা। পরিচ্ছন্নতা অভিযানে আনিসুল হক বলেন, তার জীবন শুরু হয়েছিল একজন সাংস্কৃতিক কর্মী হিসেবে। আমাকে মেয়র হিসেবে আপনারা সুযোগ দেন। আমি পাঁচ বছর আপনাদের এমনভাবে সেবা করতে চাই, যাতে রাজধানীতে সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার সুযোগ তৈরি হয়।
আব্বাসের প্রচারেও সাংস্কৃতিক ব্যক্তিত্ব : দক্ষিণে বিএনপি সমর্থিত প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস শনিবার পুরান ঢাকার গোপীবাগ থেকে প্রচার শুরু করেন। পরে টিকাটুলি, রাজধানী সুপার মার্কেট, সূত্রাপুর, দয়াগঞ্জ, স্বামীবাগ, নারিন্দা, ওয়ারী, গেণ্ডারিয়া, ফরিদাবাদ এলাকায় গণসংযোগ করেন তিনি। শনিবারের প্রচারণায় ব্যালটের মাধ্যমে সরকারের ‘অপকর্মের’ জবাব দিতে ভোটারদের প্রতি আহ্বান জানান আফরোজা আব্বাস। তিনি অভিযোগ করে বলেন, ‘নানা মিথ্যা মামলা দিয়ে মির্জা আব্বাসকে সামনে আসতে দেয়া হচ্ছে না। সরকার মির্জা আব্বাসের জনপ্রিয়তাকে ভয় পায়। তাই জামিন দিচ্ছে না। জামিন দেয়া নিয়ে লুকোচুরি করছে। আশা করি নির্বাচনী প্রচারণায় অংশ নিতে আদালত শিগগিরই মির্জা আব্বাসকে জামিন দিবেন। সুষ্ঠু নির্বাচন হলে আমাদের বিজয় হবে।’
আফরোজা আব্বাসের সঙ্গে নির্বাচনী প্রচারণায় অংশ নেন ওলামা দলের সভাপতি হাফেজ মাওলানা আবদুল মালেক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ার, জাসাসের সভাপতি আবদুল মালেক, সাধারণ সম্পাদক মনির খান, ড্যাব নেতা ডা. রফিক, অভিনেতা বাবুল আহমেদ, চিত্রনায়ক আশরাফ উদ্দিন উজ্জ্বল, ছড়াকার আবু সালেহ, খল অভিনেতা ডন, চিত্রনায়িকা সোহানা, অভিনেত্রী কেয়া চৌধুরী, সায়লা, মহিলা কাউন্সিলর প্রার্থী ফরিদা ইয়াসমিনসহ ছাত্রদল, যুবদল ও মহিলা দলের নেতাকর্মীরা।
বাবুলের গণসংযোগ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত মেয়র প্রার্থী বাহাউদ্দিন আহমেদ বাবলু শনিবার উত্তরা মডেল টাউন এলাকার বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিপণিবিতান ও আবাসিক এলাকায় চরকা প্রতীকের গণসংযোগ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় পার্টি ঢাকা মহানগর উত্তরের নেতা জাকির হোসেন জিকু, আশেকুল আমিন, আক্তারুজ্জামান মাসুম, খন্দকার সোহেলসহ দলের বিভিন্ন থানা ও ওয়ার্ড শাখার নেতারা।
মিলনের প্রচারণা : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টি সমর্থিত মেয়র প্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন শনিবার সূত্রাপুর, শ্যামবাজার, বাংলাবাজার, সদরঘাট, ইংলিশ রোড, ধোলাইখাল এলাকার বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিপণিবিতান ও আবাসিক এলাকায় সোফা প্রতীকে গণসংযোগ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় পার্টি ঢাকা মহানগর দক্ষিণের নেতা হাজী মো. ফারুক, মেহবুব হোসেন, আফতাব গনি, কাউন্সিলর প্রার্থী মো. সাইদসহ ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্ন থানা ও ওয়ার্ড শাখার নেতারা।
ক্বাফি রতন : সিপিবি-বাসদ সমর্থিত উত্তরের প্রার্থী আব্দুল্লাহ আল ক্বাফির পক্ষে শনিবার কারওয়ানবাজার, পান্থপথ, বাংলামোটরে ছাত্র ইউনিয়নের সাবেক নেতারা হাতি মার্কার প্রার্থী আবদুল্লাহ আল ক্বাফির সমর্থনে নির্বাচনী প্রচারে অংশ নেন। এছাড়া ক্বাফি পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারীদের ওপর নিপীড়নকারীদের ১৭ এপ্রিল রাত ১২টার মধ্যে গ্রেফতার না করায় পূর্ব ঘোষণা অনুযায়ী শনিবার সকালে ডিএমপি কমিশনারের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।
জোনায়েদ সাকী : শনিবার জোনায়েদ সাকী তার প্রতিদিনের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে সকালে মিরপুর-১০-এর জল্লাদখানার বদ্ধভূমিতে শ্রদ্ধাঞ্জলি অপর্ণের মধ্য দিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেন। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে তিনি জুটপল্লী, বেনারসি পল্লী, অরিজিনাল-১০ হয়ে অ্যাভিনিউ-৫ এলাকায় জনসংযোগ করেন। দুপুর ৩টায় দ্বিতীয় দফা জনসংযোগে সাকী ১২ নম্বর, ই-ব্লক, ডি-ব্লক, মুসলিম বাজার, কুর্মিটোলা ক্যাম্প ও শহীদনগর এলাকায় যান।
নির্বাচন কমিশনকে নিরপেক্ষ থাকার আহ্বান মাহীর : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী মাহী বি. চৌধুরী নির্বাচন কমিশনকে নিরপেক্ষ থাকার আহ্বান জানিয়ে শনিবার বলেন, নির্বাচন সুষ্ঠু করার দায়িত্ব নির্বাচন কমিশনের। তবে সন্দেহ আছে মানুষ সঠিকভাবে ভোট দিতে পারবে কিনা? সঠিকভাবে ভোট দিলেও তা সঠিকভাবে গণনা হবে কিনা? আর সঠিকভাবে গণনা হলেও সঠিকভাবে ফলাফল প্রকাশ করা হবে কিনা? মাহী শনিবার সকাল সাড়ে ১১টায় উত্তরার রাজলক্ষ্মী কমপ্লেক্স থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। তিনি রবীন্দ্র সরণি হয়ে উত্তরা ৩, ১২ ও ১৩ নম্বর সেক্টর, বেড়িবাঁধ, হাউস বিল্ডিং ও নিকুঞ্জ আবাসিক এলাকার বিভিন্ন স্থানে পথসভায় বক্তৃতা এবং গণসংযোগ করেন।
আব্দুর রহমান : দক্ষিণের প্রার্থী আব্দুর রহমানের পক্ষে শনিবার পীরসাহেব চরমোনাই বিকাল ৩টা-৬টা পর্যন্ত ঢাকার পুরানা পল্টন, জাতীয় প্রেস ক্লাব, বঙ্গবাজার, নাজিরাবাজার, নয়াবাজার মোড় হয়ে রায়সাহেব বাজার, ভিক্টোরিয়া পার্ক, সদরঘাট টার্মিনাল, ইসলামপুর, বাবুবাজার ব্রিজ, নয়াবাজার নর্থসাউথ রোড, গুলিস্তানের গোলাপশাহ চত্বরে গণসংযোগ ও পথসভা করেন।
শেখ ফজলে বারী মাসউদ : উত্তরের প্রার্থী মাওলানা শেখ ফজলে বারী মাসউদের পক্ষে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত মিরপুরের কালশী থেকে পীরসাহেব চরমোনাই গণসংযোগে করেন। তিনি পল্লবী, ভাষানটেক, ক্যান্টনমেন্ট, মিরপুর-১০, কাফরুল, মিরপুর-১, শাহআলী, দারুসসালামসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।

No comments

Powered by Blogger.