৫ বছরের শিশুর এভারেস্ট জয়!

ভারতের নয়াদিল্লির পাঁচ বছরের এক শিশু এভারেস্ট জয়ের দাবি করেছে। তার নাম হরষিত সওমিত্র। সে কাস ওয়ানে পড়ে। হিন্দুস্তান টাইমস জানায়, হরষিত গত শুক্রবার সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ হাজার ৩৬৪ মিটার উচ্চতায় এভারেস্ট বেস ক্যাম্পে পৌঁছার দাবি করেছে। তবে তার সাথে তার বাবাও ছিলেন। কিন্তু প্রশ্ন হলো, গত কয়েকদিন ধরেই তো নেপালের হিমাচল প্রদেশে তুষার ঝড় হচ্ছে? তাহলে এতোটুকুন বাচ্চা ছেলে কিভাবে এভারেস্ট জয় করল?

>>ভারতের পতাকা হাতে এভারেস্ট বেস ক্যাম্পে হারশিত
এর জবাব দিয়েছেন হরষিতের বাবা রাজিব সওমিত্র। তিনি দাবি করেন, ওই সময় হরষিত তার সাথে সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার ৩৭১ মিটার উচ্চতায় ফ্রেচি গ্রামে আশ্রয় নিয়েছিল। তারা এই ভেবে তখন হতাশ ছিল, শেষমেষ এভারেস্ট বেস ক্যাম্পে পৌঁছাতে পারবেন তো। কিন্তু ভাগ্য ভালো যে, দুই দিন পরই আকাশ পরিস্কার হয়। আর বাবা-ছেলে তাদের গন্তব্যে হাঁটা ধরে। এক সময় পৌঁছে যায় লক্ষ্যে।
হরষিত সংবাদমাধ্যমকে জানায়, এভারেস্ট জয় করতে পেরে আমি খুব খুশি। সেখানে পৌঁছে দেশের পতাকা মেলে ধরেছি। হরষিত কেবল এভারেস্টই নয় এর পাশে কালাপাথর চূড়াও জয় করেছে। এর আগে ভারতের সাত বছর বয়সী আরিয়ান বালাজি ২০১২ সালে এভারেস্ট ও কালাপাথর জয় করে। হরষিতের পরিবার গিনেস ওয়াল্ড রেকর্ডস ও লিমকা বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার এ অর্জন প্রমাণাদিসহ রেজিস্ট্রার করার পরিকল্পনা করছে। যদি সব কিছু ঠিকঠাক থাকে তবে হরষিতই হবে বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ এভারেস্ট জয়ী।

No comments

Powered by Blogger.